জম্মু-কাশ্মীরে ‘৩৭০’ বাতিল ভারতের আভ্যন্তরীণ বিষয়, এবার মেনে নিল বাংলাদেশও

0
125

মহানগর ওয়েবডেস্ক: ৩৭০ ধারা বাতিল হওয়ার পর থেকে ভারতের বিরুদ্ধে প্রায় ‘যুদ্ধ’ ঘোষণা করেছে পাকিস্তান। তবে বিশ্বমঞ্চের কোনও দেশই (চিন ছাড়া) এই বিষয়ে পাকিস্তানকে সমর্থন করেনি। সকলেরই বক্তব্য জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের বিষয়ে ভারতের আভ্যন্তরীণ। এবার সে কথা মেনে বিবৃতি দিল বাংলাদেশও।

বাংলাদেশের বিদেশমন্ত্রকের তরফে একটি বিবৃতি পেশ করে জানান হয়েছে, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের বিষয়টি ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। স্থিতিলতা, শান্তি ও আর্থসামাজিক উন্নয়নকে বাংলাদেশ সব সময়েই প্রাধান্য দেয়। এক্ষেত্রে সে সব বিষয়ে নিশ্চয়তা যদি থাকে, তা হলে বাংলাদেশ সরকার তাকে স্বাগত জানায়। উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পর পাকিস্তানের পাশাপাশি বাংলাদেশেও বিক্ষিপ্ত প্রতিবাদের চিত্র ধরা পড়েছিল। তবে এখন সেই অবস্থান থেকে সরে এসেছে প্রতিবেশী সরকার।

সরকারের তরফে আরও জানানো হয়েছে, ভারতের জম্মু-কাশ্মীরের সিদ্ধান্তের পর নানা বিরোধিতা হয়েছে। কিন্তু সার্বিকভাবে মানুষের ইচ্ছার দিক দেখা উচিত। মানুষের ইচ্ছা বিরোধী যদি কোনও পদক্ষেপ না হয়ে থাকে তবে তা নিয়ে কোনও সমস্যা নেই। বাংলাদেশ বিদেশমন্ত্রীর মতে, প্রত্যেকটি দেশ তাদের অভ্যন্তরীণ সমস্যা নিজেরাই সমাধান করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here