jnu jinnah savarkar

মহানগর ওয়েবডেস্ক: ফের একবার বিতর্কের কেন্দ্রে উঠে এল জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। এবার সাভারকরের নামে কালি লেপে দেওয়ার অভিযোগ উঠল অজ্ঞাত পরিচয়দের বিরুদ্ধে। তবে তার থেকেও মারাত্মক ঘটনা ঘটেছে সেখানে। সাভারকরের নামে কালি লেপে পাশেই মহম্মদ আলি জিন্নাহর ছবি সেঁটে দেওয়া হয়েছে। যা নিয়ে বিতর্ক উঠেছে তুঙ্গে।

সূত্রের খবর, সোমবার রাতে কিছু সমাজ বিরোধীরা ক্যাম্পাসের ভিতরে ঢুকে বিনয় দামোদর সাভারকরের মার্গ সাইনবোর্ড সাদা কালিতে ঢেকে দেয়। তারপর এর উপর বিআর আম্বেদকর মার্গ লিখে দেওয়া হয়। কিছুক্ষণ পরেই আরেকদল দুষ্কৃতী তাতে কালো কালি লেপে জিন্নাহর ছবি লাগিয়ে দেয়। মঙ্গলবার সকালে ওই সাইনবোর্ড থেকে জিন্নাহর ছবি সরিয়ে দিয়ে ফের আম্বেদকর মার্গ লিখে দেওয়া হয়। এই ঘটনা ডান ও বামপন্থী ছাত্র সংগঠনের বিরোধ উঠেছে চরমে। এবিভিপি তদন্তের দাবি জানিয়েছে। যদিও জেএনইউ প্রশাসন বা পুলিশে লিখিত কোনও অভিযোগ জানানো হয়নি।

মাস কয়েক আগেই জেএনইউ ক্যাম্পাসের ভিতর একটি রাস্তা বিনয় দামোদর সাভারকর মার্গ করে দেওয়া হয়। যা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছিল পড়ুয়ারা। বাম ছাত্র সংসদের সভানেত্রী ঐশী ঘোষও সমালোচনায় সরব হয়েছিলেন। তা সত্ত্বেও কর্তৃপক্ষের তরফে হেলদোল দেখা যায়নি। বেশ কয়েকদিন টানাপড়েন চলার পরই দেখা যায় সাভারকরের নাম মুছে আম্বেদকরের নাম লিখে দেওয়া হয়েছে। তবে মূল বিতর্ক সৃষ্টি হয়েছে সেখানে জিন্নাহর ছবি লাগানোয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here