news bengali

মহানগর ওয়েবডেস্ক: ফের শোকের ছায়া বলিউডে। প্রয়াত বলিউডের বিশিষ্ট গীতিকার যোগেশ গৌর। এদিন সকালেই প্রয়াত হয়েছেন এই বহু বিখ্যাত গানের রচয়িতা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭। বলিউডে একাধিক জনপ্রিয় গান তিনি রচনা করেছেন। যার মধ্যে সবথেকে বেশি উল্লেখযোগ্য হল ‘জিন্দেগি ক্যায়সি হ্যায় পহেলি…’ ।

এদিন সকালেই যোগেশ গৌর এর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন সঙ্গীত শিল্পী লতা মঙ্গেশকর। লখনউ এর বাসিন্দা যোগেশ গৌর মাত্র ১৬ বছর বয়সেই সিনেমা ইন্ডাস্ট্রিতে পা রাখেন। প্রথমেই পরিচালক হৃষিকেশ মুখার্জির ‘আনন্দ’ ছবিতে তার লেখা ‘কহিঁ দূর যব দিন ঢল যায়ে’, গানটি ব্যবহার করায় বলিউডে তার খ্যাতি ছড়াতে শুরু করে। তারপর একে একে তার লেখা ‘রজনীগন্ধা ফুল তুমহার, মেহেকে য়ুহি জীবন মে’, ‘রিমঝিম ঘিরে সাওয়ন’, ‘জানেমন জানেমন তেরে দো নয়ন’, ‘ম্যায়নে কাঁহা ফুলো সে’ ইত্যাদি গান হিট হয় । এছাড়াও তার লেখা বলিউডের একাধিক গান আজও জনপ্রিয় হয়ে আছে।

১৯৯৫ সালে মুক্তি পাওয়া ‘বেওয়ফা সনম’ ছবি ছিল যোগেশ গৌর–এর জীবনের শেষ বড় কাজ। তবে ২০১৭ সালে এনএফডিসি’র ছবি ‘অ্যাংরেজি মে কহতে হ্যায়’-এর জন্য দু’টি গান লিখেছিলেন তিনি। গায়ক শান–এর কণ্ঠে সেই দুটি গান ‘পিয়া মোসে রুঠ গিয়ে’ এবং ‘মেরি আঁখে’ শোনা গিয়েছিল। যোগেশ গৌরের মৃত্যুতে শোকপ্রকাশ করে কিংবদন্তি গায়িকা লতা মঙ্গেশকর জানিয়েছেন, “আমি এখনই জানতে পারলাম যোগেশজির স্বর্গবাস হয়েছে। খুব ভাল ও শান্ত স্বভাবের মানুষ ছিলেন যোগেশজি। তাঁর লেখা অনেক গান আমি গেয়েছি। আমি তাঁকে বিনম্র শ্রদ্ধা জানাই।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here