kolkata bengali news

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবছর উচ্চ মাধ্যমিকের আগেই হবে ইঞ্জিনিয়ারিং এর প্রবেশিকা পরীক্ষা। নজিরবিহীনভাবে এবছর ফেব্রুয়ারি মাসে ওই পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। ইঞ্জিনিয়ারিং এর সর্বভারতীয় পরীক্ষাসূচির সঙ্গে সামাঞ্জস্য রাখতে ও রাজ্যের ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে শূন্য আসনের সমস্যা মেটাতেই এই সিদ্ধান্ত বলে বোর্ডের তরফে জানানো হয়েছে।

রাজ্যের উচ্চ শিক্ষা ব্যবস্থার পর্যালোচনায় মঙ্গলবার বিকাশ ভবনে এক বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের পৌরহিত্যে অনুষ্ঠিত ওই বৈঠকে রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যলয়ের উপাচার্য ও রেজিস্ট্রার এবং জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা উপস্থিত ছিলেন। ওই বৈঠকের পরেই সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ইঞ্জিনিয়ারিং জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা এগিয়ে আনার কথা জানান তিনি। মলয়েন্দু বাবু বলেন, ‘পরিবর্তিত পরিস্থিতির কথা মাথায় রেখে আগামী বছর ২ ফেব্রুয়ারী জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হবে, যাতে ছাত্র ছাত্রীরা ভীন রাজ্যে না গিয়ে এখানকার কলেজেই ভর্তি হতে পারে।’

এর কারণও অবশ্য ব্যাখ্যা করেছেন তিনি। মলয়েন্দু বাবুর কথায়, বিগত কয়েক বছর ধরে ইঞ্জিনিয়ারিং কলেজ গুলিতে ছাত্র ভর্তির সংখ্যা ক্রমশ কমছে। কারণ সর্বভারতীয় জয়েন্ট, আইআইটি সহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রবেশিকা পরীক্ষা অনেক আগে হয়।রাজ্যের পরীক্ষার্থীরা ওই সব পরীক্ষায় সুযোগ পেলে বাইরের প্রতিষ্ঠানে পড়তে চলে যায়। রাজ্যের ইঞ্জিনিয়ারিং কলেজগুলোর আসন ফাঁকাই পড়ে থাকছে। সেকারণেই এই সিদ্ধান্ত। রাজ্যের জয়েন্টে চলতি বছরে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লক্ষ ২৫ হাজারের কিছু বেশি। নয়া সিদ্ধান্তে পরীক্ষার্থীর সংখ্যা বাড়বে বলে মনে করছে রাজ্য সরকার। আগামী বছর উচ্চমাধ্যমিক শুরু হবে ১২ মার্চ। প্রথা ভেঙে এই প্রথম উচ্চমাধ্যমিকের চল্লিশদিন আগে জয়েন্ট হতে চলেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here