Parul

মহানগর ডেস্ক: আঠারো বছরের কিছু বেশি বয়সে ইংল্যান্ডের জার্সিতে জাতীয় দলের অভিষেক হয়েছিল মাইকেল আওয়েনের। সেই রেকর্ড ভাঙল রবিবার। মাত্র ১৭ বছর বয়সে জাতীয় দলের হয়ে মাঠে নামলেন ভিক্টর বেলিংহ্যাম।

ads

পুরো নাম জুড ভিক্টর উইলিয়াম বেলিংহ্যাম। পেশাদার ফুটবলার হিসেবে খেলেন জার্মানের বরুসিয়া ডর্টমুন্ডে। ইতিমধ্যে সাড়া ফেলে দিয়েছেন মাঝমাঠে। মধ্য তিরিশের অভিজ্ঞ ফুটবলারের সঙ্গে হেড টু হেডে যেতেই পিছু-পা হন না এই তরুণ। এই বয়সে বেশিরভাগ ছেলে যখন পরীক্ষার প্রস্তুতি নিতে ব্যস্ত তখন বেলিংহ্যাম ইউরো কাপের পরীক্ষা। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে বদলি হিসেবে নামলেন মাঠে।

তাও কার পরিবর্তে? ইংল্যান্ডের গোল মেশিন এবং অধিনায়ক হ্যারি কেন-এর পরিবর্তে। যদিও ওয়েম্বলির মাঠে উপস্থিত সাড়ে ২২ হাজার দর্শকের একাংশ ভালোভাবে নেননি এই পরিবর্তনকে। কোচ গ্যারি সাউথগেট অবশ্য এসবের তোয়াক্কা করেন না খুব একটা। বিতর্ক, সমালোচনা সত্বেও তিনি আস্থা রেখেছেন তরুণ ফুটবলারদের ওপর। বিশেষ করে উল্টো দিকে থাকা ক্রোয়েশিয়া দলের সম্ভব যখন তাদের অভিজ্ঞতা।

রহিম স্টারলিং-এর করা একমাত্র গোলে ৫৭ মিনিটে এগিয়ে গিয়েছিল ইংল্যান্ড। গোল পাওয়ার পর নিজেদের গুটিয়ে নিয়েছিলেন ইংরেজরা। তখন প্রতিপক্ষের রক্ষণভাগে চাপ বাড়াতে থাকে ক্রোট একাদশ। ক্র‍্যামরিক, মোদরিচ, পেরেসিচ নির্ভর আক্রমণগুলি বারবার ধরা পড়ে যাচ্ছিল ইংল্যান্ডের ডিফেন্সে। উইং হাফ এবং উইং ব্যাকদের তৎপরতায় ক্রোয়েশিয়ার পক্ষ থেকে কেবল ভেসে আসছিল নির্বিষ কিছু ক্রশ। যার অধিকাংশ জমা হয়ে যাচ্ছিল গোলরক্ষল পিকফোর্ডের গ্লাভসে। ম্যাচের অন্তিম বাঁশি বাজার পর দ্বিতীয় নজির। এই প্রথমবার ইউরো কাপের মঞ্চে প্রথম ম্যাচে জয় পেল ইংল্যান্ড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here