kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: নাটকের পর নাটক মধ্যপ্রদেশে। দলবদল তো এক, এখানে সরকার ভেঙেই পড়তে পারে। আর কংগ্রেস সরকারের পতনের মূল কারিগর ‘ঘরের লোক’ জ্যোতিরাদিত্য সিন্ধিয়াই। জানা গিয়েছিল, ১৭ জন বিধায়ককে নিয়ে তিনি নাকি বেঙ্গালুরুতে আছেন। বিজেপির সঙ্গে যোগাযোগ রাখছেন। কংগ্রেসের সেই আশঙ্কাই সত্যি হওয়ার পথে। সূত্রের খবর, আজ কংগ্রেস ছাড়তে চলেছেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। বিজেপিতে যোগ দিয়ে তিনি মধ্যপ্রদেশের রাজ্যসভার প্রার্থীও হতে পারেন বলে আন্দাজ করা হচ্ছে।

কংগ্রেসের এই আশঙ্কা সত্যি হলে আজ ১০ মার্চ বাবা মাধবরাও সিন্ধিয়ার জন্মদিনেই কংগ্রেস ত্যাগ করতে পারেন ছেলে জ্যোতিরাদিত্য। জানা গিয়েছে,

গতকাল রাতেই নাকি তিনি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন। তারপরেই এই সিদ্ধান্ত তিনি নিয়েছেন বলে সূত্রের খবর।

এমন যদি হয় তাহলে তা মধ্যপ্রদেশের কংগ্রেস সরকারের জন্য যে বিশাল বড় ধাক্কা হতে চলেছে তা বলার অপেক্ষা রাখে না। আরও জানা গিয়েছে,

আজ সন্ধেতেই জ্যোতিরাদিত্যকে রাজ্যসভার প্রার্থী হিসেবে ঘোষণা করতে পারে বিজেপি। তিনি ভোপাল থেকে মনোনয়ন জমা দেবেন বলে জানা গিয়েছে। একইসঙ্গে আরও ১৯ জন বিধায়ক যোগ দিতে পারেন বিজেপিতে।

কিছুদিন আগে, কংগ্রেস বিধায়কদের হোটেলে বন্দি করার অভিযোগ তোলা হয়েছিল বিজেপির বিরুদ্ধে। তখন থেকেই কমল নাথের সরকার নড়বড়ে হয়ে গিয়েছে। এবার ঘরের লোক সিন্ধিয়ার কোপেই পড়েছে তাঁরা।

অন্যদিকে, একরাতেই কংগ্রেস মন্ত্রিসভার ২২ মন্ত্রী পদত্যাগ করেছেন! স্বভাবতই এতে প্রচণ্ড চাপে পড়ে গিয়েছেন মুখ্যমন্ত্রী কমল নাথ। সরাসরি বিজেপির দিকে তোপ দেগে কংগ্রেসের তরফে জানান হয়েছে, মাফিয়াদের সাহায্য নিচ্ছে গেরুয়ারা, এইভাবে মধ্যপ্রদেশের সরকার ফেলে দিতে উদ্যত হয়েছে তারা। কমল নাথ জানিয়েছেন, সকলের ইস্তফা গ্রহণ করা হয়েছে। মঙ্গলবার ফের নতুন করে মন্ত্রিসভা গঠন করা হবে।

এই মুহূর্তে যে অবস্থায় কংগ্রেস সরকার মধ্যপ্রদেশে দাঁড়িয়ে রয়েছে তাতে মনে করা হচ্ছে কমল নাথ সব মন্ত্রিসভার সদস্যদের থেকে ইস্তফা চেয়ে নেবেন। তারপর তিনি ভোটাভুটিতে যাবেন। সেই ক্ষেত্রে রাজভবন কী ভূমিকা পালন করেন তার দিকে নজর থাকবে সকলের। এতএব এককথায়, কমল নাথ নিজেই হয়তো রাজ্যের সরকার ভেঙে দিতে পারেন। এদিকে আবার ড্যামেজ কন্ট্রোলে নেমেছেন কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং। কংগ্রেস নেতার কথায়, সিন্ধিয়ার সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না, কারণ তাঁর সোয়াইন ফ্লু হয়েছে। তবে তাঁর সঙ্গে যোগাযোগের পূর্ণ চেষ্টা চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here