ডেস্ক: দেশজুড়ে লাফিয়ে লাফিয়ে বেড়েছে পেট্রোল-ডিজেলের দাম। যুব সম্প্রদায়ের কাছে চাকরি নেই। ঘরে ঘরে রান্নার গ্যাস পৌঁছালেও গতকালই অনেকটা দাম বেড়েছে এলপিজির। ১০ দিন ব্যাপী আন্দোলনে নেমেছেন দেশের কৃষকরা। কিন্তু এসব নিয়ে মাথা ঘামানোর সময় নেই বিজেপি নেতাদের কাছে। বরং রামায়ণ মহাভারতে কী হয়েছিল, এই জায়গাটার নাম বদল হল না কেন? এই সব নিয়ে আলোচনায় বেশি আগ্রহী তারা। এই তালিকায় নবতম সংযোজন কৈলাস বিজয়বর্গীয়।

বিজেপি সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয় চান ‘বলিউড’ কথাটি নিষিদ্ধ করা হোক। এই দাবি নিয়ে তথ্য সম্প্রচারক মন্ত্রী রাজ্যবর্ধন রাঠৌরকেও একটি চিঠি লিখে ফেলেছেন তিনি। বলিউড যা এতদিন ভারতের হিন্দি ফিল্ম দুনিয়াকে চেনার একমাত্র নাম ছিল, সেই নাম নাকি বদলে দিতে হবে। এমনটাই চান বিজয়বর্গীয়।

কিন্তু আচমকা এমন সিদ্ধান্ত কেন? উত্তরে বিজয়বর্গীয় বলেন, ”দিনকয়েক আগে ফিল্ম নির্মাতা সুভাষ ঘাই এসেছিলেন আমার কাছে। তিনি বলেন, বিবিসি বলার পর থেকেই বলিউড নামকরণ হয় হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির। তারা দেখাতে চেয়েছিল বলিউডে কেবল হলিউডের কপি হয়। আমরাও বোকার মতো বলিউড নামকেই আপন করে নিয়েছিলাম। তাই এটার পরিবর্তন হওয়া দরকার।

বিজয়বর্গীয় আরও বলেন, ”ভারতে সত্যজিৎ রায় ও দাদাসাহেব ফালকের মত পরিচালক ছিলেন যারা অসাধারণ ছবি বানিয়ে দেখিয়েছেন। আমরা কীভাবে মেনে নেব যে ইংরাজি ইন্ডাস্ট্রি থেকে আমরা ছবি নকল করছি?” এখনও পর্যন্ত তথ্য সম্প্রচারক মন্ত্রকের তরফ থেকে এই নিয়ে কোনও পাকা সিদ্ধান্তের কথা জানানো হয়নি। তবে জানা গিয়েছে, বলিউড, টলিউড নাম সরিয়ে; হিন্দি, তামিল অথবা বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রি এমন নামকরণ করতে ইচ্ছুক তিনি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here