news national

মহানগর ওয়েবডেস্ক: করোনাভাইরাস যে হারে নিজের সংক্রমণ ক্ষমতা বাড়াচ্ছে তাতে দিনে দিনে আতঙ্ক আরো বাড়ছে সাধারণ মানুষের। ভারতে ইতিমধ্যেই করোনাভাইরাস মিলেছে প্রায় ৬,০০০-এরও বেশি জনের শরীরে। এমনকি দেশের বিভিন্ন জায়গায় ডাক্তার এবং স্বাস্থ্যকর্মীরা রোগীর চিকিৎসা করতে করতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে যাচ্ছেন। অধিকাংশের একটাই অভিযোগ পর্যাপ্ত এবং উপযুক্ত কিট বা মাস্ক কিছুই পাচ্ছেন না তারা। এই পরিস্থিতিতে এবার এগিয়ে এলেন আইআইটি কানপুরের গবেষকরা। তৈরি করলেন ১০০ টাকারও কম দামের পিপিই কিট!

ইতিমধ্যেই দেশের বিভিন্ন রাজ্য থেকে ডাক্তার এবং নার্সদের অভিযোগ আসছিল যে তারা পর্যাপ্ত এবং উপযুক্ত সরঞ্জাম না পেয়ে রেইনকোট বা হেলমেট পড়ে করোনাভাইরাস রোগীদের চিকিৎসা করছেন। এতে তাদের সংক্রমণের হার অনেক বেশি বেড়ে যাচ্ছে। যথার্থ কি এবং চিকিৎসা সরঞ্জাম চেয়ে তারা প্রতিবাদও জানিয়েছে। এই পরিস্থিতিতেই এবার চমক দেখাল আইআইটি কানপুর। বায়ো সাইন্স অফ বায়ো ইঞ্জিনিয়ারিং বিভাগের গবেষকরা তৈরি করলেন এমন পিপিই কিট যা বহু সংখ্যক তৈরি করলে এক একটির দাম ১০০ টাকারও কম পড়বে।

গবেষকরা এই কিটের নাম দিয়েছেন ‘Polyethylene-based Improvised Protective Equipment Under Scarcity’। তবে গবেষকদের মতে, অন্যান্য অত্যাধুনিক কিটের মত এই কিট অতটা আরামদায়ক হবে না, কিন্তু বর্তমানে দেশের যা পরিস্থিতি তাতে ডাক্তার এবং নার্সদের সহায়তা করবে এই সরঞ্জাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here