Home Featured ‘দেশবাসীর স্বাস্থ্য সবথেকে গুরুত্বপূর্ণ’, কান‌ওয়ার যাত্রা প্রসঙ্গে মন্তব্য সুপ্রিম কোর্টের।

‘দেশবাসীর স্বাস্থ্য সবথেকে গুরুত্বপূর্ণ’, কান‌ওয়ার যাত্রা প্রসঙ্গে মন্তব্য সুপ্রিম কোর্টের।

0
‘দেশবাসীর স্বাস্থ্য সবথেকে গুরুত্বপূর্ণ’, কান‌ওয়ার যাত্রা প্রসঙ্গে মন্তব্য সুপ্রিম কোর্টের।
সুপ্রিম কোর্ট
Parul

মহানগর ডেস্ক: ‘দেশবাসীর স্বাস্থ্য সবথেকে গুরুত্বপূর্ণ। সেই অধিকারের সামনে ধর্মীয়-সহ যে কোনও ভাবাবেগ গৌণ হয়ে দাঁড়ায়।’ কানওয়ার যাত্রা প্রসঙ্গে এমনই মন্তব্য করল সুপ্রিম কোর্ট। ইতিমধ্যেই খারিজ করে দেওয়া হল,  নির্দিষ্ট সংখ্যক পুণ্যার্থী নিয়ে কানওয়ার যাত্রার আয়োজন। 

 

নির্দিষ্ট সংখ্যক পুণ্যার্থী দের নিয়ে কানওয়ার যাত্রার মে আয়োজন করা হয়েছিল তাও খারিজ করে দিয়েছে উত্তর প্রদেশের শীর্ষ আদালত।এই বিষয়ে সুপ্রিম কোর্টের দাবি, ‘দেশবাসীর স্বাস্থ্য সবথেকে গুরুত্বপূর্ণ। সেই অধিকারের সামনে ধর্মীয়-সহ যে কোনও ভাবাবেগ গৌণ হয়ে দাঁড়ায়’।  নির্দিষ্ট সংখ্যক পুণ্যার্থী নিয়ে কানওয়ার যাত্রা আয়োজনের যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল উত্তরপ্রদেশ সরকারের তরফ থেকে, তা খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

বিচারপতি রোহিনটন নরিম্যান এবং বিচারপতি বিআর গাভাইয়ের বেঞ্চের তরফ থেকে বলা হয়েছে, ‘ভারতের নাগরিকদের স্বাস্থ্য সবথেকে গুরুত্বপূর্ণ। ধর্মীয়-সহ অন্য যে কোনও ভাবাবেগ মৌলিক অধিকারের কাছে গৌণ।’

 

করোনাভাইরাস পরিস্থিতিতে কানওয়ার যাত্রার যে পরিকল্পনা ছিল, তা প্রথমেই বাতিল করে দিয়েছে উত্তরাখণ্ড। কিন্তু নির্দিষ্ট সংখ্যক পুণ্যার্থী নিয়ে আগামী ২৫ জুলাই  উত্তরপ্রদেশ সরকার সেই যাত্রার আয়োজন করে। তা নিয়ে স্বতঃপ্রণোদিত মামলায় শুক্রবার শীর্ষ আদালত জানিয়েছে, উত্তরপ্রদেশ সরকার যাত্রার আয়োজন করতে পারবে না। ডিভিশন বেঞ্চের তরফে বলা হয়েছে, ‘উত্তরপ্রদেশ কানওয়ার যাত্রার ১০০ শতাংশ আয়োজন করতে পারবে না। ‘ তবে শুক্রবার এ বিষয়ে কোনও রায় দেয়নি শীর্ষ আদালত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here