পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ, কন্যাশ্রী দিবস বয়কট স্কুল কর্তৃপক্ষের

0
69

নিজস্ব প্রতিবেদক, রায়গঞ্জ: কাটমানি নিয়ে বর্তমানে রাজ্য-রাজনীতি উত্তাল। ইতিমধ্যে কাটমানি-তিরে বিদ্ধ হয়েছেন বহু তৃণমূল নেতা। এবার উত্তর দিনাজপুর জেলার চোপড়া গ্রাম পঞ্চায়েতের প্রধানের বিরুদ্ধে পরোক্ষে কাটমানি নেওয়ার অভিযোগ তুলে কন্যাশ্রী দিবস অনুষ্ঠান বয়কট করল উত্তর দিনাজপুর জেলার চোপড়া ব্লকের চোপড়া গার্লস হাইস্কুল। স্কুল কর্তৃপক্ষের অভিযোগ, স্কুলের সাইকেল স্ট্যান্ডের জন্য বরাদ্দ সরকারের ১১ লক্ষ টাকা আত্মসাত্ করেছেন চোপড়া গ্রাম পঞ্চায়েতের প্রধান কারান মার্ডি। যদিও পঞ্চায়েত প্রধান এই অভিযোগ অস্বীকার করেছেন। তবে অভিযোগ খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন চোপড়া পঞ্চায়েত সমিতির সভাপতি।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বুধবার কন্যাশ্রী দিবস উপলক্ষ্যে উত্তর দিনাজপুর জেলার চোপড়া ব্লক প্রশাসন এক অনুষ্ঠানের আয়োজন করেছিল। সেই অনুষ্ঠানে চোপড়া ব্লকের সমস্ত স্কুল অংশগ্রহণ করলেও অনুষ্ঠানটি বয়কট করে চোপড়া গার্লস হাইস্কুল। চোপড়া গ্রাম পঞ্চায়েতের প্রধান কারান মার্ডির বিরুদ্ধে স্কুলের টাকা আত্মসাত্ করার অভিযোগেই অনুষ্ঠানটি বয়কট করা হয়েছে বলে জানান চোপড়া গার্লস হাইস্কুলের প্রধান শিক্ষিকা মল্লিকা সাহা। তাঁর অভিযোগ, সংখ্যালঘু কোটায় চোপড়া গার্লস হাইস্কুলের জন্য মিড-ডে মিলের ঘর, পানীয় জল ও শৌচালয় করার কথা ছিল। কিন্তু সেগুলি সবই চোপড়া হাইস্কুলের টাকায় তৈরি করা হয়েছে। এছাড়া ২০১৭-১৮ সালে স্কুলের সাইকেল স্ট্যান্ডের জন্য ১১ লক্ষ টাকা বরাদ্দ হয়েছিল। সেই টাকাও চোপড়া গ্রাম পঞ্চায়েতের প্রধান তুলে নিয়েছেন। অথচ তাঁর বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা হয়নি। এরই প্রতিবাদে এদিন চোপড়া ব্লকের কন্যাশ্রী দিবস অনুষ্ঠান বয়কট করে স্কুল কর্তৃপক্ষ। যদিও এ বিষয়ে কিছু জানা নেই বলে জানিয়েছেন চোপড়া গ্রাম পঞ্চায়েতের প্রধান করন মার্ডি। তবে স্কুল কর্তৃপক্ষের এই প্রতিবাদের পর গোটা ঘটনাটি তদন্ত করে দেখার আশ্বাস দিয়েছে চোপড়া পঞ্চায়েত সমিতি।

প্রসঙ্গত, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প আন্তর্জাতিক স্বীকৃতি সম্পন্ন প্রকল্প ‘কন্যাশ্রী’ এবছর ষষ্ঠবর্ষে পড়ল। এই উপলক্ষ্যে এদিন সারা রাজ্যের প্রতিটি ব্লকে উদযাপিত হচ্ছে কন্যাশ্রী দিবস। স্থানীয় স্কুলগুলিকে নিয়ে প্রতিটি ব্লক প্রশাসনের তরফে কন্যাশ্রী দিবসের বিশেষ অনুষ্ঠানও হয়েছে। প্রতিটি ব্লকের এই কন্যাশ্রী দিবস অনুষ্ঠানে সামিল হয়েছে স্কুলেরই ছাত্রছাত্রী থেকে শুরু করে শিক্ষক-শিক্ষিকারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here