kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: রাষ্ট্রপতির স্বাক্ষরের সঙ্গে সঙ্গে কৃষি বিল আইনে পরিণত হয়েছে। তবে এই বিল কে কেন্দ্র করে দেশব্যাপী চলতে থাকা আন্দোলনে কোন লাগাম পড়েনি। পাঞ্জাব সহ দেশের একাধিক জায়গায় জোর কদমে চলছে বিক্ষোভ। বিরোধী দল বিশেষ করে কংগ্রেস কৃষি আইন কে কৃষকের মৃত্যু পরোয়ানা অভিযোগ করেন সরকার বিরোধিতায় সরব। প্রশ্ন করা হচ্ছে রাজ্যসভায় এই বিল পাস করানোর পদ্ধতিতেও। এমন পরিস্থিতির মাঝেই এবার কংগ্রেসের বরিষ্ঠ নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কপিল সিব্বল সরকারকে নিশানায় নিয়ে আক্রমণ শানালেন নির্মলা সীতারামনকে।

মঙ্গলবার নিজের টুইটার অ্যাকাউন্টে টুইট করে কপিল সিব্বল লেখেন, ‘নির্মলা সীতারামন বলেন: ‘আমাদের সঙ্গে যদি লড়তে চান সংসদে লড়াই করুন’। কিসের সংসদ? কোথাকার সংসদ? প্রধানমন্ত্রী প্রশ্নের জবাব দেন না। বিরোধীদের ইস্যু নিয়ে কোনও আলোচনা হয় না। মাইক্রোফোন বন্ধ করে দেওয়া হয়েছে। চিনা অনুপ্রবেশ নিয়ে সংসদে কোনও আলোচনা হল না। বিল ইস্যুতে ডিভিশনের আবেদনও খারিজ করে দেওয়া হল।’

উল্লেখ্য, সংসদে পাস হওয়া কৃষি বিল বর্তমানে রাষ্ট্রপতি স্বাক্ষরের সঙ্গে সঙ্গে আইনে পরিণত। তবে এই বিলকে কেন্দ্র করে কৃষক ও বিরোধীদের মধ্যে আন্দোলন জারি রয়েছে। কোমর বেঁধে রাস্তায় নেমে পড়েছে কংগ্রেস। এনডিএর একাধিক শরিকও এই বিলের বিরোধী।

এখনো পরিস্থিতির মাঝেই কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধী কংগ্রেস শাসিত রাজ্য গুলিকে জানিয়ে দিয়েছেন কৃষি বিল খারিজ করার জন্য রাজ্যগুলিতে আইন আনতে। কংগ্রেসের বলিষ্ঠ নেতা কেসি বেনুগোপাল ট্যুইট করে জানিয়েছেন, ‘কংগ্রেস সভাপতি কংগ্রেস শাসিত রাজ্য গুলিকে সংবিধানের ২৫৪(২) অনুচ্ছেদ অনুযায়ী নিজ নিজ রাজ্যে। আইন লাগু করার বিষয়টি নিয়ে চিন্তা-ভাবনা করতে বলেছেন। বিয়াইন কেন্দ্রীয় আইনের পরিবর্তে রাজ্যগুলিতে নতুন আইন লাগু করার অনুমতি দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here