ডেস্ক: চলতি বছরই বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে কর্ণাটকে, তাই ভোট ব্যাঙ্ক সুরক্ষিত রাখতে আসন্ন বাজেট অধিবেশনে রাজ্য সরকারি ও অবসরপ্রাপ্ত পেনশনভোগী কর্মিদের বেতন ২৪-৩০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এখানেই শেষ নয়, ব্যাঙ্কের কায়দায় অল্টারনেট শনিবার সরকারি দফতরগুলি ছুটি দেওয়ার কথাও ভাবা হচ্ছে।

ভারতের মানচিত্রে বেশিরভাগ রাজ্যগুলির রঙই বর্তমানে গেরুয়া। সেই পরিস্থিতিতে কর্ণাটকের মতো রাজ্য হাতছাড়া করতে চাইছে না কংগ্রেস নেতৃত্ব। ফলে আগামী বিধানসভা নির্বাচনে জয় নিশ্চিত করতেই এই ৬ লক্ষ ২০ হাজার পেনশনভোগী কর্মিদের এই সুবিধা দেওয়া হবে।

প্রসঙ্গত, বহুদিন ধরেই কেন্দ্রের সমতুল্য বেতনের দাবি করে এসেছিলেন রাজ্য সরকারের কর্মচারিরা। সেই সঙ্গে তাদের দাবি ছিল সপ্তাহে পাঁচ দিন কাজ হোক। এখন সরকারি কর্মিরা সপ্তাহে ৬ দিন কাজ করেন। নির্বাচন সামনে চলে আসার ফলে এখন গোটা মাসে দুটি শনিবার রাজ্যের দফতরগুলিকে ছুটি দেওয়ার পরিকল্পনা করেছে রাজ্য সরকার।

কর্মচারী সমিতির দাবিতে গত বছরের বাজেটেই নয়া কমিটি গড়েছিলেন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। সেই কমিটির উপরই দায়িত্ব ছিল বেতন বৃদ্ধি নিয়ে রাজ্যকে বিস্তারিত রিপোর্ট জমা দেওয়ার। সেই রিপোর্ট খুব শিগগিরি জমা পড়তে এবং তারপরই বেতন বাড়বে বলে জানিয়েছে রাজ্য সরকার। সূত্রের খবর, ২৪-৩০ শতাংশ বেশি বেতন দিতে রাজ্য সরকারের বাড়তি ১০ হাজার ৮০০ কোটি টাকা খরচ হবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here