ডেস্ক: ৩৫এ নিয়ে বিস্ফোরক মন্তব্যের জন্য শিরোনামে উঠে এলেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। পদচ্যুত হওয়ার পর এই প্রথম রাজৌরিতে একটি সভায় নিজের বক্তব্য রাখলেন মুফতি। বুধবার তিনি সভায় দাঁড়িয়ে মোদী সরকারের উদ্দেশ্যে রীতিমত হুমকি দিয়ে বলেন, যদি ৩৭০ এবং ৩৫ এ ধারা সরিয়ে দেওয়া হয় তাহলে একদম ভাল হবে না। যদি এরকম তাঁরা করে তাহলে জম্মু-কাশ্মীর ভারতের সঙ্গে সকল সম্পর্ক বিচ্ছিন্ন করে দেবে। কারণ এই দুই ধারা কাশ্মীর রাজ্যটিকে পৃথকভাবে চিহ্নিত করে। একে যেকোনও উপায়েই সুরক্ষিত করতে হবে।

এদিন মুফতি আরও বলেন, জম্মু-কাশ্মীরের বর্তমান পরিস্থিতিকে সামাল দিতে হলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে প্রয়াত অটলবিহারী বাজপেয়ীর মতো হতে হবে। যার জন্য পাকিস্তানের সঙ্গে কথা বলতে হবে। তিনি আরও বলেন যে, কাশ্মীরের খাতিরে নরেন্দ্র মোদীকে পাকিস্তানে নিজের সমকক্ষ ইমরান খানের কাছে বন্ধুত্বের হাত বাড়িয়ে দেওয়া উচিত। দক্ষিণ এশিয়ায় শান্তি তখনই আসবে যখন জম্মু কাশ্মীরে শান্তি ফিরবে।

উল্লেখ্য, ১৯৫৪ সালে তৎকালীন রাষ্ট্রপতির নির্দেশে এই ৩৫ এ ধারা সংবিধানে অন্তর্ভুক্ত করা হয়। এই ধারাতে বলা হয়েছে, রাজ্যের বাইরের কোনও ব্যক্তি এখানে সম্পত্তি কিনতে পারবেন না। এমনকি যদি কোনও কাশ্মীরি মহিলা রাজ্যের বাইরের কাউকে বিয়ে করে তাহলে সেও সম্পত্তি থেকে বঞ্চিত হবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here