ভারতের সঙ্গে এক হয়ে থাকাতেই কাশ্মীরের মঙ্গল, বিশ্বাস দেশের অন্যতম মুসলিম সংগঠনের

0
784
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: জম্মু কাশ্মীরকে ভারতের অবিচ্ছেদ্য অংশ হিসেবেই উল্লেখ করেই নয়া প্রস্তাব পাশ করল দেশের অন্যতম মুসলিম সংগঠন জামিয়াত উলামা-ই-হিন্দ। বৃহস্পতিবার রাজধানী নয়াদিল্লিতে এক প্রস্তাব পাশের মাধ্যমে এই সংকল্প নেওয়া হয়। সেখানে বলা হয়েছে, ভারতের সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে থাকাই কাশ্মীরের জনজীবনকে শান্ত রাখতে পারবে। দেশের অন্যতম মুসলিম সংগঠনের এই ঘোষণা যে কেন্দ্রীয় সরকারকে অনেকটাই সুবিধাজনক অবস্থায় এনে দেবে তা অবশ্যম্ভাবী।

বৃহস্পতিবার অনুষ্ঠিত হওয়া জামিয়াত উলামা-ই-হিন্দের এই সভার মাধ্যমে বলতে চাওয়া হয়েছে, জম্মু কাশ্মীরে ভারতের ছিল, আছে এবং থাকবে। এদিনের সম্মেলন থেকে ইমরান খান শাসিত পাকিস্তানকেও বেনজির আক্রমণ করে ওই মুসলিম সংগঠন। পাকিস্তানকে নিশানায় নিয়ে সেখানে বলা হয়, প্রতিবেশী দেশের ক্ষতিকর পরাশক্তি কাশ্মীরিদের ঢাল হিসেবে ব্যবহার করে উপত্যকাকে ধ্বংস করে দেওয়ার প্রচেষ্টা চালাচ্ছে। আর তা রোধ করতে ভারত সরকারের পক্ষ থেকে নেওয়া পদক্ষেপের পূর্ণ সমর্থন জানাচ্ছে তারা।

যদিও উপত্যকাবাসীদের জন্য সমবেদনার সুরে ওই সংগঠন জানিয়েছে যে, কাশ্মীরে নেওয়া এই পদক্ষেপ কখনও কাশ্মীরিদের পক্ষপাতী নয়। কারণ তারা নিজেরা নিজেদের সংস্কৃতি ও সমাজকে রক্ষা করার বিষয়ে বদ্ধপরিকর। তা সত্ত্বেও যে পদক্ষেপ নেওয়া হয়েছে তাতে আদতে কাশ্মীর উপত্যকার মঙ্গলই হবে বলে মত ওই মুসলিম সংগঠনের। উলামা-ই-হিন্দের তরফে জানানো হয়েছে, ‘ভারতের সঙ্গে এক হয়ে থাকাতেই কাশ্মীরের ভাল হবে বলে আমরা বিশ্বাস করি।’ একই সঙ্গে বিছিন্নতাবাদীদের একহাত নিয়ে সেখানে বলা হয়, ‘এই ধরনের কার্যকলাপ কেবল ভারত নয়, কাশ্মীরের জন্যও ক্ষতিকারক।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here