kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ৩৭০ ধারা রদের পর থেকেই কাশ্মীর পরিস্থিতি ধীরে ধীরে ঠিক হচ্ছে, ছন্দে ফিরছে উপত্যকা এমনটাই দাবি ছিল সরকারের। এবার সে কথার পরিপ্রেক্ষিতে প্রমাণ দিল সরকার। এদিন কাশ্মীর প্রশাসনের তরফে জানিয়ে দেওয়া হয়, আগামী সোমবার থেকে চালু হবে বন্ধ স্কুল কলেজ। ইতিপূর্বেই উপত্যকার ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখে চালু করা হয় জম্মুর একাংশের স্কুল-কলেজ পরিষেবা।

জম্মুর এবার কাশ্মীরে নিরপত্তাজনিত কারণে বন্ধ থাকা স্কুল কলেজগুলি খুলে দেওয়ার নির্দেশ দেওয়া হল প্রশাসনের তরফে। এক প্রশাসনিক আধিকারিকের কথায়, কড়া নিরাপত্তার মধ্যেই আগামীকাল থেকে খুলে দেওয়া হবে ১৯০টি স্কুল কলেজ। থমথমে পরিবেশ কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক করে তোলা হচ্ছে উপত্যকাকে। ইতিমধ্যেই সীমান্তের বেশ কিছু জায়গায় চালু হয়েছে ২জি ইন্টারনেট পরিষেবা। রাজ্য জুড়ে ৯৬টি টেলিফোন এক্সচেঞ্জের মধ্যে ১৭টি চালু করা হয়েছে। জানা গিয়েছে রাজ্যের ৫০হাজার টেলিফোন পরিষেবা ইতিমধ্যেই চালু করে দেওয়া হয়েছে। সূত্রের খবর, আগামী সপ্তাহের শুরুতেই বেশ কিছুটা শিথিল করা হতে পারে উপত্যকার কড়া কড়ি।

প্রসঙ্গত, গত ৫আগষ্ট উপত্যকাকে থেকে খর্ব করা হয় কাশ্মীরের স্পেশ্যাল স্ট্যাটাস। গোটা উপত্যকাকে ভেঙে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল সৃষ্টি করা হয় লাদাখ ও জম্মু কাশ্মীর। এই কারনেই কড়া নিরাপত্তার বেষ্ঠনীতে মুড়ে ফেলা হয় উপত্যকাকে। জারি করা হয় কার্ফু। তারই মধ্যে জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে মোদী বলেন, নামাজের দিন গুলিতে উপত্যকায় রদ থাকবে ১৪৪ ধারা। তাঁর কথা মেনেই গত শুক্রবার ও ইদের দিন উপত্যকায় ও রদ করা হয়েছিল ১৪৪ ধারা। এবার উপত্যকা থেকে এক এক করে তুলে নেওয়া হচ্ছে সব ধরনের বিধি নিষেধ। অন্যদিকে জম্মুতে দোকানপাঠ খুলছে স্বাভাবিক ছন্দে ফিরছে দৈনন্দিন জীবন যাত্রা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here