ডেস্ক: পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে যেখানে বিজেপিকে একাই পর্যুদস্ত করেছে কংগ্রেস, সেখানে তেলেঙ্গানায় রাজত্ব করেছে চন্দ্রশেখর রাও বা কেসিআর। বিধানসভায় তেলেঙ্গানায় কংগ্রেস যেখানে ২১ টি আসন পেয়েছে, সেখানে ৮৮ টি আসন দখল করে সরকার গড়ছে কেসিআর এন্ড কোং। নির্বাচনের অনেক আগে থেকেই বিজেপি এবং কংগ্রেসের একসঙ্গে বিরোধীতা করে গেছেন তিনি। ভোটযুদ্ধে যেখানে জোটরঙ্গের বহর চলে সেখানে ‘একলা চলো’ নীতি নিয়েই ক্ষমতা দখল করেছেন তিনি। আর তেলেঙ্গানায় জিতেই বিজেপি-কংগ্রেস মুক্ত ভারত সূচনা করার বার্তা দিলেন টিআরএস প্রধান কেসিআর।

বিজেপি-কংগ্রেসকে তোপ দেগে চন্দ্রশেখর রাও বলেন, জাতীয় দুই দলকে টেক্কা দিচ্ছে আঞ্চলিক দল। এভাবেই একটি নতুন রাজনৈতিক শক্তি তৈরি হবে যা বিজেপি-কংগ্রেসকে লড়াইয়ের সামনে ফেলবে। এছাড়া এআইএমআইএম প্রধান আসাউদ্দীন ওয়েইসিরও ভূয়সি প্রশংসা করেন তিনি। বলেন, ইনিই এমন একজন নেতা যিনি দেশের বিভিন্ন প্রদেশে গিয়ে সাধারণের সঙ্গে গিয়ে কথা বলেন, তাদের সঙ্গে মেশেন, তাদের সকলকে সহমত করার চেষ্টা করেন। তিনি একজন বুদ্ধিমান রাজনৈতিক নেতা কারণ তিনি মৌলবাদী নন। তিনি একজন ধর্মনিরপেক্ষ নেতা। কেসিআর মনে করেন, তারা ভারতীয় রাজনীতিতে বিপুল পরিবর্তন আনতে সক্ষম।

রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তিসগড়ে কংগ্রেসের জয় নিয়েও কটাক্ষ করেন কেসিআর। তিনি বলেন, এই তিন রাজ্যে কংগ্রেসের জেতার একটাই কারণ, সেখানে বিজেপির কোনও অন্য বিকল্প ছিল না, শুধু কংগ্রেসই ছিল। তাই তাদের জয় সহজে হয়েছে। তেলেঙ্গানায় টক্কর হয়েছে, তাই কংগ্রেসও ধরাশায়ী হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here