মহানগর ওয়েবডেস্ক: বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন বলিউডের কিংবদন্তি সঙ্গীত পরিচালক খৈয়াম। যার আসল নাম মহম্মদ জাহুর হাশমি। তবে দীর্ঘ রোগভোগের পর গতকাল তাঁর মৃত্যু হয় মুম্বই-এর সুজয় হাসপাতালে রাত ৯.৩০ নাগাদ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। মূলত ফুসফুসের সংক্রমণ নিয়ে কিছুদিন আগেই মুম্বই-এর এই বেসরকারি হাসপাতালে ভর্তি হন তিনি। গতকাল রাত ৯.৩০ নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। জাতীয় পুরস্কার জয়ী এই সঙ্গীত পরিচালকের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বলিউডে। মাত্র ১৭ বছর বয়সে কেরিয়ার শুরু করেন খৈয়াম।

তাঁর প্রথম সঙ্গীত পরিচালনা করেন ১৯৫৩ সালে ‘ফুটপাথ’ সিনেমাতে। এরপর ‘উমারাও জান’, ‘কাভি কাভি’, ‘রাজিয়া সুলতান’, ‘শোলা অওর শবনম’, ‘ত্রিশূল’, ‘দরদ’, ইত্যাদি সিনেমাতে সঙ্গীত পরিচালনার দায়িত্বে ছিলেন তাঁর। খৈয়ামের কাজের জন্য তাঁকে জাতীয় পুরস্কার দেওয়া হয়। ২০১১ সালে বলিউডের কাজের জন্য তাঁকে ‘পদ্মভূষণ’ দেওয়া হয়। মূলত ভারতবর্ষে সিনেমা ও গানের জন্য জনপ্রিয়তা ছিল তাঁর। এছাড়াও তাঁকে ‘সঙ্গীত নাটক অ্যাকাডেমি’-ও দেওয়া হয় তাঁকে। খৈয়ামের মৃত্যুতে দুঃখপ্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তিনি জানিয়েছেন, ”ভারত আপনাকে সারাজীবন মনে রাখবে। খৈয়াম স্যার আপনার অবদান ভারতের সঙ্গীত জগৎ-এ অবিস্মরণীয়। আপনার কাজ সকলেই মনে রাখবেন।” শুধুমাত্র প্রধানমন্ত্রী নন তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন বলিউডের তারকারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here