Home Featured North Korea Food Shortage: কলার দাম ৩ হাজার টাকা, ৫ হাজার টাকায় লাল চা!

North Korea Food Shortage: কলার দাম ৩ হাজার টাকা, ৫ হাজার টাকায় লাল চা!

0
North Korea Food Shortage: কলার দাম ৩ হাজার টাকা, ৫ হাজার টাকায় লাল চা!
Parul

মহানগর ডেস্ক: বিশ্বব্যাপী অতিমারির প্রকোপে উত্তর কোরিয়া। সেখানে দেখা দিয়েছে ব্যাপক খাদ্য সংকট। খাবারের যোগান এতই কম যে সেখানে এক কাপ লাল চায়ের জন্য খরচ করতে হচ্ছে ৫ হাজার টাকা। কিম জং উনের সরকার প্রকাশ্যে মেনে নিয়েছে উত্তর কোরিয়ায় নেই যথেষ্ট খাবার।

গত বছর থেকেই উত্তর কোরিয়ায় খাবারের পরিমাণ কমতে শুরু করেছিল। যেহেতু এই দেশের অভ্যন্তরীণ খবর বহির্বিশ্বে খুব একটি পৌঁছায় না তাই এখানকার খাদ্য সংকটের বাস্তব ছবি কেমন সে ব্যাপারে নেই স্পষ্ট কোনও ছবি। দেশের রাষ্ট্রনায়ক খাদ্য সংকটের কথা নিজের মুখে স্বীকার করার পরেই আলোচনা শুরু হয়েছে আন্তর্জাতিক মহলে। সেখানকার বাজারে কলা বিক্রি বিক্রি হচ্ছে ভারতীয় মুদ্রায় ৩ হাজার টাকায়, কফি বিক্রি হচ্ছে প্রায় ৭ হাজার টাকায়, লাল চা কিনতে খরচ করতে হচ্ছে প্রায় ৫ হাজার টাকা।

কিন্তু কেন দেখা দিয়েছে খাদ্যের অভাব? উত্তর কোরিয়ার মোট খাদ্যের অনেকটাই নির্ভর করে থাকে বিদেশ থেকে আমদানি ওপর। অতিমারির কারণে বহু দেশেই বন্ধ করে দেওয়া হয়েছিল আন্তর্জাতিক সীমানা। যার ফলে বাইরে থেকে খাবার আনতে পারেনি কিম জং উনের দেশ। দুই হাজার কুড়ি সাল থেকেই ধীরে ধীরে কমতে শুরু করেছিল রসদ। যার চরমতম পরিণাম হয়তো দেখা দিয়েছে ২০২১-এ। প্রাথমিক স্তরেবখাদ্যের মোট পরিমাণে ঘাটতি ছিল ৮.৬ লক্ষ টন। যা দু’মাস চালিয়ে নেওয়ার পক্ষে যথেষ্ট বলে মনে করা হচ্ছে।

সমস্যা দ্রুত মেটানো হবে বলে আশ্বাস দেয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। খাদ্য সংকটের জন্য প্রাকৃতিক দুর্যোগ কেউ দায়ী করেছে কিম সরকার। যদিও উত্তর কোরিয়ার পক্ষ থেকে এখনও বিস্তারিত জানানো হয়নি দেশের পরিস্থিতি ঠিক কতটা গুরুতর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here