ডেস্ক: ডাক ঢোল পিটিয়ে কৃষক সম্মান নিধি যোজনার উদ্বোধন হল ঠিকই। তবে তাড়াহুড়োর মাথায় সেই প্রকল্পে দুধ আর জল মিশে একেবারে একশা। ৬ হাজার টাকা পাওয়ার লোভে কৃষকের ভেকধারী অনেকেই ঢুকে পড়েছেন সেই তালিকায়। লোকসভার আগে অতীব ব্যস্ততার মাঝে সে সব আর ঝাড়াই বাছাইয়ের সময় পায়নি কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট দফতর। ফলে যে পেরেছেন তালিকায় ঢুকে পড়েছেন কৃষক সেজে। আর প্রথম কিস্তির দুই হাজার টাকা পকেটে ঢুকিয়ে দিব্যি বহাল তবিয়তে ঘুরে বেড়াচ্ছেন তারা। তাদের বিরুদ্ধেই এবার পদক্ষেপ নিতে উদ্যোগী হল সরকার। কৃষক যোজনায় ভুয়ো কৃষক যারা রয়েছেন, এবং যারা (ভুয়ো কৃষক) সেই প্রথম কিস্তির টাকা পেয়েছেন তাঁদের থেকে কেড়ে নেওয়া হবে ২ হাজার টাকা।

এই সমস্ত ভুয়ো কৃষকদের খুঁজে বের করতে ইতিমধ্যেই কেন্দ্রের তরফে নির্দেশ দেওয়া হয়েছে প্রত্যেকটি রাজ্যের মুখ্যসচিবকে। চিঠি লিখে জানানো হয়েছে অবিলম্বে তারা যেন এই সমস্ত ভুয়ো কৃষকের তালিকা তৈরি করে তা কেন্দ্রকে পাঠায়। তবে কীভাবে এই টাকা আসবে ফেরত? এই প্রসঙ্গে সরকারের তরফে জানানো হয়েছে যারা যারা এই সমস্ত টাকা পেয়েছেন অবশ্যই যাদের সঙ্গে চাষবাসের কোনও সম্পর্ক নেই তাদের পাওয়া প্রথম কিস্তির টাকা যেন ব্যাঙ্ক আলাদা অ্যাকাউন্টে রাখে। এবং সরকারকে ফেরত দেয়। এবং রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে ওই সমস্ত টাকা যেন https://bharatkosh.gov.in/ এখানে জমা করে।

উল্লেখ্য, বাজেট অধিবেশনে কৃষক সম্মান নিধি যোজনা মাধ্যমে কৃষকদের অ্যাকাউন্টে ৬ হাজার টাকা করে দেওয়ার ঘোষণার পর। গত ২৪ ফেব্রুয়ারি তড়িঘড়ি উত্তরপ্রদেশের গোরক্ষপুর থেকে এই প্রকল্পের উদ্বোধন করেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যেখানে এই প্রকল্পের প্রথম কিস্তির ২ হাজার টাকা কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি দিয়ে দেওয়া হয়। তবে অতীব তাড়াহুড়োর জেরে যে বড় ভুল হয়ে গিয়েছে তা এখন বুঝতে পারল কেন্দ্র। এবং ভুল পথে চলে যাওয়া টাকা ফেরত নিতে উদ্যোগী হল কেন্দ্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here