নিজস্ব সংবাদদাতা, কলকাতা: করোনা পজেটিভ রোগী পাওয়া গেলে এবার আর গোটা পাড়া কনটেইনমেন্ট জোন বলে বিবেচিত হবে না। তবে বস্তি এলাকাগুলির ক্ষেত্রে এই নিয়ম কার্যকরী হবে না। বুধবারের বৈঠকে এমনটাই সিদ্ধান্ত নেয় কলকাতা পুরসভার বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেটর। যদিও এই নয়া নির্দেশিকার সুবিধা পাবে কলকাতা পুরসভার আওতাধীন এলাকাগুলিই বলে এদিন স্পষ্ট করে জানান কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম।

বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেটরের সিদ্ধান্ত অনুযায়ী, এবার থেকে কোনও এলাকায় করোনা পজেটিভ রোগী পাওয়া গেলে সেই নির্দিষ্ট বাড়িটিকেই কনটেনমেন্ট জোন বলে বিবেচিত করা হবে। সেই বাড়িতে ক্ষেত্রে জারি হবে ‘স্ট্যান্ড অ্যালোন’ নিয়ম। অর্থাৎ ওই বাড়িটি থেকে কেউ বের হতে পারবেন না আবার বাইরে থেকে কেউ প্রবেশ করতে পারবেন না। নির্দিষ্ট দিন পেরিয়ে গেলে, ওই বাড়ির বাসিন্দারা যদি সংক্রমণমুক্ত হন অর্থাৎ বাড়িটি ফের গ্রিন জোনে পরিণত হলে তারপরেই নিয়মের ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। তবে বস্তি এলাকার ক্ষেত্রে এই নিয়ম লাভ হবে না। সে ক্ষেত্রে কলকাতা পুরসভার অন্তর্ভুক্ত কোনও বস্তি এলাকা থেকে করোনা পজেটিভ রোগী পাওয়া গেলে, পুরনো পদ্ধতিতে সমগ্র বস্তি কন্টেনমেন্ট জোন বলে বিবেচিত হবে।

অন্যদিকে, এদিনের বৈঠকে কলকাতা পুরসভার তরফে চারটি কোয়ারেন্টিনন সেন্টার তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই চারটির মধ্যে দুটি কোয়ারেন্টিন সেন্টার হবে রাজারহাট ও বালটিকুরিতে। বাকি দুটির মধ্যে একটি হবে ইএম বাইপাস লাগোয়া জায়গায়, অন্যটি একটি অব্যবহৃত হাসপাতালে। যদিও এখনই এই বাকি দুটি কোয়ারেন্টিন সেন্টারের জায়গা জানাতে অনিচ্ছুক পুরসভা।

এদিনের সিদ্ধান্ত প্রসঙ্গে প্রশাসক ফিরহাদ হাকিম জানান, ‘বৃহস্পতিবারই রাজারহাট কোয়ারেন্টিন সেন্টার পরিদর্শনে যাবেন তিনি। মোট চারটি কোয়ারেন্টিন সেন্টার কলকাতা পুরসভার। খুব শীঘ্রই এগুলি চালু হয়ে যাবে। এছাড়াও কলকাতা পুরসভার লেবার, কেয়ারটেকার থেকে শুরু করে পোস্তা বড়বাজার ফলপট্টি সহ বিভিন্ন এলাকায় ওষুধ বিতরণ হবে কলকাতা পুরসভার তরফে। তাদের হাইড্রোক্সিক্লোরোকুইন ট্যাবলেট খাওয়ানো হবে।’ অন্যদিকে বাজারগুলিতে যাতে বাড়তি ভিড় না হয় সেক্ষেত্রেও নজর রাখতে বলা হয়েছে। ইতিমধ্যেই বেহালার সিরিটি বাজারকে সতর্ক করা হয়েছে বলে জানান প্রশাসক। বাজারে ভিড় বন্ধ না হলে সেদিনের মত বাজারটাই বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দেন প্রশাসক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here