নম্বর কম পেয়েও চাকরি কীকরে! SSC-র কাছে রিপোর্ট তলব হাইকোর্টের

0
kolkata news

মহানগর ওয়েবডেস্ক: শিক্ষক নিয়োগে অনিয়মের জন্য বিতর্কে জড়িয়েছে মমতার পশ্চিমবঙ্গ। সেই প্রেক্ষিতেই এবার স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি’র থেকে রিপোর্ট চাইল কলকাতা হাইকোর্ট। ঠিক কীভাবে অপেক্ষাকৃত কম নম্বর পাওয়া প্রার্থীরা নিয়োগপত্র পেলেন, অথচ বেশি নম্বর পাওয়া প্রার্থীরা পেলেন না, এই কারণ জানতে চেয়েই কমিশনকে রিপোর্ট তলব হাইকোর্টের। আগামী ১৬ ডিসেম্বরের মধ্যেই এই রিপোর্ট জমা দিতে হবে।

গত ২০১৬ সালে বাংলা, ইংরেজি, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান এই চারটি বিষয়ে নবম দশম ও একাদশ এবং দ্বাদশে শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করে রাজ্যের স্কুল সার্ভিস কমিশন। মোট ৮ লক্ষ আবেদনকারী তার লিখিত পরীক্ষায় বসেন। ১৬,০০০ শূন্যপদে নিয়োগের জন্য সেই পরীক্ষায় অস্বচ্ছতার অভিযোগ এনে মামলা করেন ১৯ জন চাকরি প্রার্থী। তাদের মূল অভিযোগ ছিল, তাদের থেকে অনেক কম নম্বর পাওয়া অনেকজনকে শিক্ষক পদে নিয়োগ করা হয়েছে, কিন্তু তারা বঞ্চিত থেকেছেন। এই প্রতিবাদে সরব হয়েই কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন তারা। তাদের দাবি ছিল, অস্বচ্ছভাবে অন্তত ৪০ জনকে নিয়োগ করা হয়েছিল।

মামলাকারীরা জানিয়েছে, প্রথমেই তারা কেউ আদালতের দ্বারস্থ হননি বা হতেও চাননি। গোটা বিষয়টি নিয়ে এসএসসি কর্তৃপক্ষকে জানানো হয়। কিন্তু তাদের তরফে কোনও সদত্তুর না মেলায় কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হতে তারা বাধ্য হন। মূলত কী কারণে ওই ৪০ জনকে নিয়োগ করা হয়েছে তাই জানতে চেয়ে প্রতিবাদ করা হয়। সেই মামলার ভিত্তিতেই এদিন এসএসএসি কর্তৃপক্ষের কাছে রিপোর্ট চাইল কলকাতা হাইকোর্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here