kolkata bengali news

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের লাইফলাইন মেট্রো। এই সুবিধায় নিমেষের মধ্যে পৌঁছে যাওয়া যায় কলকাতার উত্তর থেকে দক্ষিণে। সারাবছরের মধ্যে পুজোর কটা দিন মেট্রোর চাহিদা থাকে সব থেকে তুঙ্গে। কিন্তু এবার কী হবে তা নিয়ে কার্যত চিন্তায় শহরবাসী। যদিও এবারেও হয়তো নিরাশ হতে হবে না তাদের। মেট্রো রেল সূত্রে খবর, পুজোর কটা দিন প্রতিবছরের মতো এবছরও রাতে চলতে পারে মেট্রো। তবে মেট্রো চললেও কড়া ভাবেই মানা হবে করোনা সতর্কতাবিধি। যদিও এ বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি মেট্রো কর্তৃপক্ষ।

সূত্রের খবর, পুজোর রাতগুলোয় মেট্রো চালানোর জন্য রাজ্য সরকারের অনুরোধ গিয়েছে মেট্রো কর্তৃপক্ষের কাছে। তারপরেই দুর্গাপুজোর দিনগুলোতে মেট্রো চালানোর জন্য চিন্তাভাবনা শুরু করেছে কর্তৃপক্ষ। জানা গিয়েছে, বিকাল ৪টে থেকে ভোড় ৪টে অবধি এই পরিষেবা মিলতে পারে ষষ্ঠী থেকে নবমী। ট্রেন মিলবে ১০ থেকে ১৫ মিনিট অন্তর। শেষ ট্রেন উভয় প্রান্ত থেকে ছাড়বে রাত ৩ টের সময়। দশমীতে পরিষেবা না মেলার সম্ভাবনাই বেশি প্রতিবারের মতো। ভোর ৪টের মধ্যে সব পরিষেবা বন্ধ হয়ে যাবে। তবে এখনকাল মতো ই-পাস থাকবে কিনা তা এখনও ঠিক হয়নি। যদিও জানা যাচ্ছে, এই দিনগুলোতে যাত্রীদের সকলের স্মার্টকার্ড, স্মার্ট ফোন ও তাতে আরোগ্য সেতু অ্যাপ বাধ্যতামূলক করা হবে। কোনও টোকেন দেওয়া হবে না।

উল্লেখ্য, আগে পুজোর সময় রাত্রিকালীন মেট্রো পরিষেবা পাওয়া যেত শুধুমাত্র সপ্তমী, অষ্টমী ও নবমীতে। কিন্তু গত কয়েকবছর ধরেই মহালায়ার দিন থেকেই পুজো উদ্বোধন করেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর থেকেই কার্যত তৃতীয়ার রাত থেকেই ঠাকুর দেখার হিড়িক শুরু হয়েছে কলকাতায়। সেই ছন্দের সঙ্গে তাল মিলিয়েই শেষ কয়েক বছরে ষষ্ঠী থেকে নবমী পর্যন্ত রাত্রিকালীন পরিষেবা দিতে শুরু করেছে মেট্রো রেল কর্তৃপক্ষ। কিন্তু এই বছরে পুজোয় এই রাত্রিকালীন পরিষেবা তারা দিতে পারবেন না বলেই জানিয়েছিলেন মেট্রো কর্তৃপক্ষ। যদিও পরে রাজ্য সরকারের তরফ থেকে অনুরোধ যাওয়াতেই নতুন করে বিষয়টি নিয়ে চিন্তাভাবনা শুরু করেছে মেট্রো কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here