kolkata bengali news
ছবি: প্রতীকী

মহানগর ওয়েবডেস্ক: করোনার হানায় তটস্থ শহর। এই অবস্থায় কেমন আছেন শহরের একাকী বৃদ্ধ-বৃদ্ধারা ! তা জানতে এবার তৎপর কলকাতা পুরসভা। তবে শুধুমাত্র শহরেই নয়, শহরতলীর একাকী বৃদ্ধ-বৃদ্ধাদের খোঁজেও এবার শুরু হবে সমীক্ষা। এই সমস্ত প্রবীণ নাগরিকদের জন্য চালু হবে স্পেশাল কোভিড হেল্পলাইন। কোভিড সংক্রান্ত যে কোনও সাহায্যের জন্য ফোন করা যাবে নির্দিষ্ট নম্বরে। অন্যদিকে, এই সমস্ত একাকী বৃদ্ধ-বৃদ্ধাদের নম্বরও থাকবে নির্দিষ্ট এলাকার নোডাল অফিসারদের কাছে। শুক্রবার এমনটাই জানালেন স্বরাষ্ট্রসচিব তথা কলকাতা পুরসভার নোডাল অফিসার আলাপন বন্দ্যোপাধ্যায়।

শহরজুড়ে কোথায় একাকী বৃদ্ধা বা দুজন বৃদ্ধ-বৃদ্ধা থাকে তাদেরকে নিয়ে সমীক্ষা করতে বৃহস্পতিবার কলকাতা পুরসভা, কলকাতা পুলিশকে প্রস্তাব দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি প্রবীণ নাগরিকদের জন্য কোভিড হেল্পলাইন চালু করার ঘোষণাও করেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরপরেই এ বিষয়ে এদিন কলকাতা পুরসভায় এক উচ্চ পর্যায়ের বৈঠক হয়। বৈঠকে উপস্থিত ছিলেন পুরমন্ত্রী তথা কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম, স্বরাষ্ট্র সচিব তথা কলকাতা পুরসভার নোডাল অফিসার আলাপন বন্দ্যোপাধ্যায়, কলকাতা ও হাওড়ার পুলিশ কমিশনার সহ কলকাতা, হাওড়া ও দুই 24 পরগনার নোডাল অফিসারা।

এদিন বৈঠক শেষে আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, শহরের একাকী বৃদ্ধ-বৃদ্ধাদের সাহায্যার্থে একযোগে কাজ করবে কলকাতা পুরসভা ও কলকাতা পুলিশ। শহরতলীর ক্ষেত্রে এই কাজটি করবেন নির্দিষ্ট এলাকার নোডাল অফিসাররা। একাকী প্রবীণ নাগরিকদের জন্য যেমন কোভিড হেলপ্লাইন যেমন চালু করা হবে, এমন ঐ সমস্ত নাগরিকদের ফোন নম্বর থাকবে নির্দৃষ্ট নোডাল অফিসারদের কাছে। যাতে ওই সমস্ত প্রবীণ নাগরিকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে পারেন তাঁরা। মূলত শহর এবং শহরতলীর একাকী বৃদ্ধ-বৃদ্ধারা কোভিড সংক্রান্ত সমস্যায় পড়লে যাতে খুব সহজেই সাহায্য করা যায় তার জন্যই এই ব্যবস্থা বলে জানান আলাপনবাবু।

আলাপনবাবু আরও জানান, শহরের সমস্ত বিল্ডিং, একতলা-দোতলা বাড়িতে যে বৃদ্ধ-বৃদ্ধারা থাকে তাদের নিয়ে সমীক্ষা করা হবে। এ সমীক্ষা চলবে ভার্চুয়াল ভাবে। মূলত সংশ্লিষ্ট বিল্ডিংয়ের কর্তৃপক্ষকে একাকী বৃদ্ধ-বৃদ্ধাদের খোঁজ রাখার জন্য আবেদন জানানো হবে। বিল্ডিং কর্তৃপক্ষ তাদের সম্পর্কে যাবতীয় তথ্য দেবে নোডাল অফিসারকে। প্রয়োজন পুলিশ ভার্চুয়াল এই আবাসনগুলির রেসিডেন্স ওয়েলফেয়ার কমিটির সঙ্গে যোগাযোগ রাখবে। কী কী করণীয় তা ভার্চুয়ালি বৈঠক করে জানিয়ে দেবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here