lock down

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারের তরফে নাগরিকদের বারবার বলা হচ্ছে লক ডাউনটা মোটেই হাল্কা ভাবে নেবেন না, বিশেষ প্রয়োজন ছাড়া ভুল করেও বাড়ি থেকে বার হবেন না। পাখি পড়ানোর মতো করে রোজ বোঝানোর পরেও এই কথাটা যাদের মগজে এখনও ঢোকেনি, তাদের জন্য খুব একটা সুখবর দিচ্ছে না লালবাজার। কারণ লক ডাউনের দ্বিতীয় দিনে ৮৭১ জনকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশ। প্রথম ২৪ ঘণ্টায় সংখ্যাটা ছিল ১০০৩ জন। ফলে লকডাউন ঘোষণার পর থেকে এখনও পর্যন্ত প্রথম দুদিনে শুধু কলকাতা শহরেই গ্রেফতারের সংখ্যাটা বেড়ে হল ১৮৭৪ জন।

করোনা ভাইরাসের প্রসার রুখতে রাজ্য সরকারের ঘোষিত লক ডাউন কার্যকর হয়েছে সোমবার বিকেল পাঁচটা থেকে। গতকাল ঘড়ির কাটায় বিকেল পাঁচটা বাজতেই সেই মুহুর্তে রাস্তায় থাকা নাগরিকদের বাড়ি ফিরে যেতে অনুরোধ করতে থাকেন দায়িত্বে থাকা পুলিশ কর্মীরা। এরপর ঘন্টা খানেক পর থেকে শুরু হয় শেষ বারের মতো সতর্ক করার পালা। রাস্তায় বেরনো প্রত্যেককে কড়া হুঁশিয়ারি দিয়ে বলা হয় বাড়িতে ফিরে যেতে, খুব প্রয়োজন ছাড়া বাইরে বেরোতে জারি করা হয় করা নিষেধাজ্ঞা। দেখা যায়, তারপরও টনক নড়ছিল না বহু মানুষের। লক ডাউনের পরিস্থিতি দেখে যেন পিকনিকের মেজাজে মেতে ওঠেন অনেকেই। এমনকি ফাঁকা রাস্তার ছবি তুলতেই রাস্তায় বেরিয়ে পড়েন বহু অতিউৎসাহী যুবক। অনেককে দেখা যায় ফাঁকা রাস্তার মাঝে দাঁড়িয়ে সেল্ফি তুলতে!

এরপরই অবাধ্য নাগরিকদের সচেতন করতে নড়েচড়ে বসে লালবাজার। সরকারি নির্দেশ অমান্য করে বিনা প্রয়োজনে রাস্তায় বেরনো মানুষদের কড়া সবক শেখাতে শহরের সব থানায় নির্দেশ যায় লালবাজারের তরফে। তারপরই শুরু হয় ধরপাকর। সোমবার রাত পর্যন্ত গ্রেফতার করা হয় ২৫৫ জনকে। সোমবার রাতে নিজেই ট্যুইট এই কথা জানান কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা। মঙ্গলবারের মতো বুধবারও দিনভর শহর জুড়ে শুরু হয় পুলিশের টহল। রাস্তার মোড়ে মোড়ে চলে নাকা চেকিং। রাস্তায় কাওকে দেখতে পেলেই কারণ জিজ্ঞাসাবাদ করা হয়। অকারণে রাস্তায় বেরিয়েছে জানতে পারলেই পিঠে পড়ে রুলের বাড়ি। কয়েক ঘন্টা এই দৃশ্য চলতেই অনায়াসে বাধ্য হয়ে যান শহরের অবাধ্য নাগরিকরা।

বুধবার দিনের শেষে লালবাজার জানায়, মঙ্গলবার বিকেল পাঁচটা থেকে বুধবার বিকেল পাঁচটা পর্যন্ত আইন ভেঙে রাস্তায় বেরনোর জন্য কলকাতা শহরে মোট ৮৭১জনকে গ্রেফতার করা হয়েছে। প্রত্যেকের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৮৮ নং ধারায় মামলা রুজু করেছে পুলিশ। লালবাজার সূত্রে খবর, এদিন গোটা কলকাতার মধ্যে সব থেকে বেশি গ্রেফতার হয়েছে সাউথ ইস্টার্ন ডিভিশনে, ২৩৫জন। ইস্ট সাব আর্বান ডিভিশনে গ্রেফতার হয়েছে ১৮৫ জনকে। সেন্ট্রাল ডিভিশন থেকে গ্রেফতার করা হয় ১৩১ জনকে। লক ডাউনের নির্দেশ প্রত্যাহার না করা পর্যন্ত রোজই এই ধরপাকর চলবে বলে জানিয়েছে কলকাতা পুলিশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here