kolkata news

মহানগর ওয়েবডেস্ক: আনলকিং পর্যায় শুরু হওয়ার পর থেকেই পশ্চিমবঙ্গে, বিশেষ করে শহর কলকাতায় করোনা সংক্রমণের হার রীতিমতো উদ্বেগ বাড়াচ্ছে। বিশেষ করে বিগত দু সপ্তাহে প্রত্যেকদিনই ৬০০ এবং ৭০০-র উপর করোনা আক্রান্ত ধরা পড়েছে। যাদের মধ্যে সিংহভাগ কলকাতায়। ফলে মহানগরীতে চিকিৎসা ব্যবস্থা চ্যালেঞ্জের মুখে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিগত ১৪ দিনে পশ্চিমবঙ্গে রেকর্ড সংক্রমণ লক্ষ্য করা গিয়েছে। প্রায় ২৬০০ জন আক্রান্ত সহ ১০০-র বেশি মৃত্যু হয়েছে। এই অবস্থায় হাসপাতালগুলির শয্যা দ্রুত ভর্তি হচ্ছে এবং তা ক্রমশ ফুরিয়ে আসতে শুরু করেছে। শুরু থেকেই মৃত্যুর হার এগিয়ে থাকা শহরে করোনা আক্রান্তদের সংস্পর্শে আসা ব্যক্তিদেরও খুঁজে কোয়ারেন্টিনে পাঠানোর ক্ষেত্রে প্রশাসনিক গাফিলতির অভিযোগ উঠেছে।

গত ৪ জুলাই অব্দি রাজ্যের স্বাস্থ্য দপ্তরের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, কেবল কলকাতা শহরে কোভিডে মৃত্যু হয়েছে ৪১৮ জনের। গোটা রাজ্যের মৃত্যুর হারের তুলনায় যা প্রায় দ্বিগুণ। গোটা রাজ্যে মৃত্যুর হার ১২ শতাংশ থেকে নেমে সাড়ে ৩ শতাংশ হলেও কলকাতায় কিন্তু তা ৬ শতাংশের আশেপাশে ঘোরাফেরা করছে। ফলে শহরে যত সংখ্যক আক্রান্ত প্রত্যহ ধরা পড়ছে, আসল আক্রান্তের সংখ্যাটা তার দ্বিগুণ বা তিনগুণ হলেও অবাক হওয়ার কিছুই থাকবে না বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

রবিবার সন্ধেয় রাজ্যের তরফে দেওয়া মেডিক্যাল বুলেটিন অনুযায়ী, কলকাতায় এখনও পর্যন্ত ৭০০০ এর বেশি সংক্রমণ ধরা পড়েছে। বর্তমানে সক্রিয় আক্রান্ত ৩০০০ এর কাছাকাছি। শুধু কলকাতাতেই সেরে উঠেছেন প্রায় সাড়ে ৪ হাজার আক্রান্ত। আপাতদৃষ্টিতে সুস্থতার হার বাড়লেও সংক্রমণ ছড়ানোর সম্ভবনা এই মুহূর্তে আগের থেকেও অনেক বেশি বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here