news bengali kolkata

নিজস্ব প্রতিবেদক: কোনও ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত কী না তা জানতে পরীক্ষা করা হয় লালারস। এই পরীক্ষার জন্য নমুনা পাঠানো হতো রাজ্যের খুব কম জায়গাতেই। দেশের খুব কম জায়গাতেই তৈরি হয় মেডিক্যাল কিট। ফলে তা পাওয়া ছিল সময় সাপেক্ষ। এবার স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন হাসপাতালে তৈরি হবে এই লালারস পরীক্ষা করার কিট। আগামী সপ্তাহের সোমবার থেকেই চালু হচ্ছে স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন হাসপাতালে করোনা সন্দেহভাজনদের লালারস নমুনার পরীক্ষা। বৃহস্পতিবার এমনটাই জানা গিয়েছে হাসপাতালের তরফ থেকে।

করোনার নমুনার জন্য লালা রস পরীক্ষা করার জন্য যে কিট ব্যবহৃত হয় তার নাম ‘ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া’। এই কিট তৈরি করার মেশিন রয়েছে ট্রপিক্যাল হাসপাতালে। আগেও এই যন্ত্র তৈরি হত ট্রপিক্যাল -এ। মাঝে তা বন্ধ হয়ে যায়। এবার ফের প্রয়োজনে এই কিট তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

এবার রোগ নির্ণয় করা যাবে অনেক কম সময়ে। এছাড়াও প্রয়োজনমতো চিকিৎসা শুরু হবে অতি দ্রুত। কিট তৈরির কথা জানানো হয়েছে স্বাস্থ্য ভবনের তরফে। স্বাস্থ্য ভবনের পক্ষ থেকে বলা হয়েছে, ইতিমধ্যেই এই কিট তৈরির প্রস্তুতি শুরু করেছে ট্রপিক্যাল। ট্রপিক্যাল-এ এই কিট তৈরি হলে খুব দ্রুতই বিভিন্ন নমুনার রিপোর্ট পাওয়া যাবে। প্রয়োজনমতো চিকিৎসা খুব দ্রুত শুরু করা যাবে।

জানা গিয়েছে আগামী সপ্তাহের সোমবার থেকেই চালু হচ্ছে স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন হাসপাতালে করোনা সন্দেহভাজনদের লালারস নমুনার পরীক্ষা। রোগ নির্ণয় করা যাবে এবার অনেক কম সময়ে। প্রয়োজনমতো চিকিৎসা শুরু হবে অতি দ্রুত। কিট তৈরির কথা জানানো হয়েছে স্বাস্থ্য ভবনের তরফে।

আপাতত ট্রপিক্যাল হাসপাতালে এক হাজারটি নমুনা পরীক্ষা করার কিট প্রস্তুত রয়েছে। যাতে পর্যাপ্ত পরিমাণে পরীক্ষা করা সম্ভব হবে বলে মনে করছেন চিকিৎসকরা। কিন্তু সংকট দেখা দিয়েছে অন্য জায়গায়। নমুনা গুলি পরীক্ষা করার পর সেগুলিকে সংরক্ষণ করে রাখার জন্য অপর একটি আধার কিটের প্রয়োজন হয়। সেই কিটের পোশাকি নাম ‘ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া’ বা ভিটি এম । এই কিট রয়েছে আপাতত দেড়শটি। যাতে মাত্র দেড়শ জনের নমুনা সংরক্ষণ করা যাবে। আর এতেই আপাতত সমস্যায় পড়েছে স্বাস্থ্য বিভাগ।

সূত্রের খবর, মুম্বাইয়ের এক সংস্থা এই কিট যোগান দিত এতদিন। কিন্তু লকডাউন এর সময় তারাও জানিয়ে দিয়েছে এই মুহূর্তে কিট যোগান দেওয়া সম্ভব নয়। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে ট্রপিকাল হাসপাতলে সোমবার থেকে নমুনা পরীক্ষা করার ব্যবস্থা শুরু হলেও সেগুলিকে সংরক্ষন করা হবে কী ভাবে।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here