নিম্নচাপের দোসর হয়েছে ঘূর্ণাবর্ত, দক্ষিণের জেলা গুলিতে ভারী বৃষ্টিপাতের আশঙ্কা

0
116
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক:  শুক্রবার সকাল থেকেই বৃষ্টি নেমেছে শহর ও শহরতলি জুড়ে। শনিবার সারাদিন আকাশের মুখ ভার ছিল। শহরে নানা প্রান্তে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হয়ে চলেছে। তবে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে দেখা গিয়েছে। গতকাল রাত থেকেই শহর জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলছে ,আজ সকালেও কয়েক পশলা বৃষ্টির খবর রয়েছে গোটা দক্ষিণ বঙ্গ জুড়ে।

হাওয়া অফিস সূত্রে জানান হয়েছে, দক্ষিণ বঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে আরও দু’দিন অর্থাৎ রবিবার ও সোমবার রাজ্যবাসীর কিছুটা হলেও স্বস্তি মিলবে তাপ প্রবাহের হাত থেকে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার দক্ষিণ বঙ্গের কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভবনা রয়েছে। ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দুই২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে।

গতকাল অবধি হাওয়া অফিস সূত্রে খবর পাওয়া গিয়েছিল, ওড়িশা উপকূলে ঘণীভূত নিম্নচাপের জেরেই এই বৃষ্টি চলবে। কিন্তু আজ সকালে আবহাওয়া দফতরের তরফে জানিয়ে দেওয়া হয় ঘনীভূত হওয়া নিম্নচাপের দোসর হয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে উপকূলে দক্ষিণ বাংলাদেশ থেকে ধেয়ে আসা ঘূর্ণাবর্ত। এর জেরে আগামী ৪৮ঘন্টা বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বলে জানিয়ে দিয়েছে হাওয়া অফিস। রবিবার ও সোমবার রাজ্যের দক্ষিণ প্রান্ত জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হলেও মঙ্গলবার রাত থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। অন্যদিকে উত্তরবঙ্গের জেলা গুলিতে বৃষ্টি জারি থাকবে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য চলতি বছর বর্ষার মরসুমে মৌসুমি বায়ুর নিস্ক্রয়তার জেরে দক্ষিণবঙ্গ বাসী কার্যত বৃষ্টির মুখ দেখানি বলেলেই চলে। যার ফলে ভোগান্তিতে পড়তে হয়েছিল রাজ্যের কৃষকদের। কিন্তু শ্রাবণের শেষ লগ্নে এসে একের পর এক নিম্নচাপ এসে সে ঘাটতি মিটিয়েছে, ভাদ্রের শুরুতেও সেই বৃষ্টি কায়েম রয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here