নিজস্ব প্রতিবেদক,নদিয়া: সংশোধনাগারের আবাসিকদের উত্তরণ ঘটল এবার নাটকের মঞ্চে। তাঁরা সকলে মিলেমিশে উপস্থাপনা করলেন রবীন্দ্রনাথের নাটক ‘রক্তকরবী’। কৃষ্ণনগর জেলা সংশোধনাগারে রাজ্যের কারা মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস-এর উপস্থিতিতে সংশোধনাগারের আবাসিকরা স্বরচিত ভঙ্গিতে ‘রক্তকরবী’ নাটক মঞ্চস্থ করলেন।

রক্তকরবী সফল করতে কৃষ্ণনগর সংশোধনাগারের আবাসিকরা প্রায় তিন মাস ধরে ধীরে ধীরে নিজেদের প্রস্তুত করেছিলেন। প্রতিদিনই চলত রিহার্সাল পর্ব। শঙ্কা ছিল মনে, কিন্তু সব প্রতিকূলতাকে সরিয়ে শুক্রবার রাতে ছিল তার চূড়ান্ত উপস্থাপনা। অবশেষে কৃষ্ণনগর সংশোধনাগারে্র মঞ্চ জয় করে নেন আবাসিকরা। অভিনয় দেখে খুশি রাজ্যের কারা মন্ত্রী নিজেও।

আগামীতে রাজ্যের বিভিন্ন সংশোধনাগার সহ, উন্মুক্ত মঞ্চেও ‘রক্তকরবী’ উপস্থাপনা করা হবে বলে জানান রাজ্যের কারা মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস। শুধু নাটকই নয় সংশোধনাগারের মধ্যেই বিজ্ঞান সম্মত ভাবে তৈরি হচ্ছে মুড়ি, যা কিনা রাজ্যের বিভিন্ন সংশোধনাগারে পাঠানো হচ্ছে। আরও বিভিন্ন রকম শিক্ষা দেওয়া হচ্ছে আবাসীকদের, যাতে তারা সংশোধনাগার থেকে বেরিয়ে স্ব-রোজগারে নিজেদেরকে সমাজের মূল স্রোতে ফিরিয়ে নিয়ে যেতে পারে। সংশোধনাগারে আবাসিকদের নানান রকম প্রতিভা আছে, তার উন্মেষ ঘটানোর লক্ষেই গান বাজন্‌ খেলাধূলা এবং নাটকের আয়োজন বলে জানান কারামন্ত্রী উজ্জ্বল বিশ্বাস। ভবিষ্যতেও তাদের নিয়ে আরও বিস্তর চিন্তাভাবনা রয়েছে বলে জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here