নিজস্ব প্রতিবেদক, আসানসোল: সকাল থেকে দোলের উৎসবে মাতোয়ারা ছিল লাউদোহার এম আই সি কোলিয়ারি এলাকা৷ ঠিক সেই সময় দুপুর দুটো নাগাদ ঝাঞ্জরা এমআইসি কোলিয়ারির খনির নিচে দুর্ঘটনায় মৃত্যু হয় শপথ লাল মাঝি নামে বছর ৫৫-এর এক খনি শ্রমিকের। জানা গিয়েছে, শপথ লাল মাঝি লাউদোহার ঝাঁজরা  পুরানো কলোনিতে নিজের পরিবারের সঙ্গেই থাকতেন। প্রত্যেক দিনের মতো শুক্রবার সকালেও তিনি তাঁর কাজে যোগ দেন। এদিন দুর্ঘটনার কারণে কর্মস্থলেই প্রাণ গেল তার। ওই কোলিয়ারিরই এক শ্রমিক দেবাশীষ পাঞ্জা জানান, সহকর্মীর মৃত্যুতে শোকাহত তারা৷

মৃতের পরিবারের দ্রুত চাকরি ও আরও বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে দীর্ঘক্ষণ মৃতদেহ ফেলে রেখে বিক্ষোভ দেখানো হয় মৃতের পরিবারের তরফে। ইসিএল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হয় তাদের। সংশ্লিষ্ট কোলিয়ারি আধিকারিকদের সঙ্গে সমস্ত ট্রেড ইউনিয়ন এবং পরিবারের লোকেদের আলোচনা হয়। তাতে মৃতের পরিবারের একজনের চাকরি ও  দাবি দাওয়া মিটিয়ে দিতে অঙ্গীকারবদ্ধ হয় ইসিএল।

ট্রেড ইউনিয়নের তরফের মৃতের পরিবারের জন্য  দুর্ঘটনাজনিত ইসিএল-এর নিয়ম অনুযায়ী ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণের বদলে কুড়ি লক্ষ টাকা দাবি করা হয়। ইসিএলের হেডকোয়ার্টারে প্রস্তাবও পাঠানো হয় বলে ট্রেড ইউনিয়ন সূত্রে খবর।
তবে কিভাবে ঘটলো দুর্ঘটনা এই নিয়ে উচ্চ নিরাপত্তা কমিটি গঠনের দাবি তোলে ট্রেড ইউনিয়নগুলি। পরে সমস্ত ট্রেড ইউনিয়ন এবং পরিবার অফিসিয়াল আধিকারিকদের মধ্যস্থতায় বিকাল সাড়ে পাঁচটা নাগাদ তোলা হয় মৃতদেহ। এরপরেই মৃতদেহ ময়নাতদন্ত পাঠানো হয় ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here