পরিবেশ সচেতনতার বার্তা দিতে সাইকেলে হাওড়া থেকে সুন্দরবন পাড়ি মন্ত্রী লক্ষ্মীরতন শুক্লার

0
kolkata news

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পরিবেশ সচেতনতার বার্তা নিয়ে হাওড়া থেকে সুন্দরবন ১১০ কিলোমিটার সাইকেল র‍্যালিতে অংশ নিলেন রাজ্যের ক্রীড়া প্রতিমন্ত্রী লক্ষ্মীরতন শুক্লা। একদিকে, পরিবেশ বাঁচাতে সচেতনতা। অন্যদিকে, বিশ্ব প্রতিবন্ধী দিবস উপলক্ষে মঙ্গলবার সকালে ১১০ কিলোমিটার পথ সাইকেলে পাড়ি দিলেন খোদ মন্ত্রী। এদিন হাওড়া থেকে সাইকেল চালিয়ে তিনি রওনা হন দক্ষিণ ২৪ পরগণার বকখালি সমুদ্র সৈকতের উদ্দেশে। ১১০ কিমি এই পথ অতিক্রম করতে সময় লাগবে সাত থেকে আট ঘণ্টা।

অভিযানের এই পথেই বিভিন্ন জায়গায় চলবে পরিবেশ দূষণের বিরুদ্ধে সচেতনতা ও প্রতিবন্ধীদের প্রতি অবহেলার বিরুদ্ধে প্রচার। এদিন হাওড়া ব্রিজে ১০ জন প্রতিবন্ধী ছাত্রছাত্রীদের দেওয়া হয় সংবর্ধনা। এরপর হাওড়া, ধর্মতলা হয়ে বেহালা অতিক্রম করে সাইকেল অভিযান পৌঁছবে ডায়মন্ড হারবারে। সেখান থেকে বকখালি সমুদ্র সৈকত হয়ে সুন্দরবনের শেষ হবে এই সাইকেল র‍্যালি।

জানা গেছে, প্রাক্তন ক্রিকেটার মন্ত্রী লক্ষ্মীরতন শুক্লার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন প্রাক্তন জাতীয় ক্রিকেটার কৃষ্ণমাচারি শ্রীকান্ত, হরভজন সিং-সহ বাংলা এবং জাতীয়স্তরের একাধিক খেলোয়াড়। শুভেচ্ছা জানিয়েছেন অভিনেতা দেবও। এদিন র‍্যালিতে লক্ষ্মী ছাড়াও যোগ দেন ৯ জন সাইক্লিস্ট। মন্ত্রী লক্ষ্মীরতন শুক্লা এদিন বলেন, ‘আজকে আমরা হাওড়া থেকে ১১০ কিলোমিটার সাইকেল চালিয়ে সুন্দরবন যাচ্ছি। আমাদের বার্তা সকলকে আরও পরিবেশ সচেতন হতে হবে। আরও গাছ লাগাতে হবে। পেট্রোল বাঁচাতে হবে। জল বাঁচাতে হবে। নিজেদের এলাকা পরিষ্কার রাখতে হবে। আমি আশা করি, যারা মর্নিং ড্রাইভে যান বাইক নিয়ে, সেটা যদি বন্ধ করা যায় তা হলে ২৫ শতাংশ দূষণ কম হবে। দূষণ কমাতে পারলে সকলের পরিবার রক্ষা পাবে। সবুজে ভরা ও পরিচ্ছন্ন সমাজ গড়ার বার্তা এই সাইকেল র‍্যালির মাধ্যমে তুলে ধরেছি আমরা।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here