ডেস্ক: জঙ্গি হামলার আশঙ্কায় আগাপাস্তলা নিরাপত্তার বেষ্টনিতে মুড়েছিল অমরনাথ যাত্রা, কিন্তু বিপদ আসলো অন্য পথে। প্রাকৃতিক দুর্যোগে ধস নেমে মৃত্যু হল ৫ জন তীর্থযাত্রীর। ঘটনার জেরে আহত হয়েছেন আরও ৩ জন। মঙ্গলবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে অমরনাথ যাত্রাপথের জম্মু–কাশ্মীরের বালতাল রুটে।

টানা বৃষ্টির জেরে জম্মু–কাশ্মীরে ২৮ জুন থেকে স্থগিত রয়েছে অমরনাথ যাত্রা। কিন্তু তার আগে যে সমস্ত যাত্রীরা অমরনাথের উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন বিপদ বাড়ল তাঁদের। গত শুক্রবার থেকেই পহেলগাঁও এবং বালতাল রুটে ধস নামা শুরু হয়েছে। আর ঠিক সেই কারনেই স্থগিত করে দেওয়া হয় অমরনাথ যাত্রা। মঙ্গলবার ফের ধস নামে বালতাল রুটে ব্রারিমার্গের কাছে যার জেরেই মৃত্যু হয় ওই ৫ জন তীর্থযাত্রীর। খবর পাওয়ামাত্রই ঘটনাস্থলে পৌছয় উদ্ধারকারী দল। পুলিশ সুত্রে জানা গিয়েছে, এসডিআরএফ, এমআরটি, আইটিবিপি–র দল উদ্ধারকাজ চালাচ্ছে। যে কোনও পরিস্থিতির জন্য তৈরি রয়েছে মেডিক্যাল টিমও। ইতিমধ্যেই মৃতদেহগুলিকে উদ্ধার করে বালতাল বেস হাসপাতালে পাঠানো হয়েছে। তবে এখন পর্যন্ত মৃতদের পরিচয় জানা যায়নি।

এদিকে প্রবল বৃষ্টি ও ধসের জেরে সম্পুর্নরুপে বন্ধ রয়েছে যাত্রা। বেসক্যাম্পেই আটকে রয়েছেন বহু তীর্থযাত্রী। বৃষ্টিতে ফুঁসে উঠেছে উপত্যকার সমস্ত নদীগুলিও, ফলে জারি করা হয়েছে বন্যা সতর্কতা। এহেন পরিস্থিতিতে কবে স্বাভাবিক হবে অমরনাথ যাত্রা তার কোনও উত্তর নেই প্রশাসনের কাছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here