corona virus in india

মহানগর ডেস্ক:  করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠবে বলে বিশেষজ্ঞরা আশঙ্কা করেছেন। বাড়ছে মৃত্যুর সংখ্যা। দৈনিক মৃত্যুর সংখ্যা হাজার ছাড়িয়ে গিয়েছে। জুন মাসের প্রথম সপ্তাহে করোনায় মৃত্যুর সংখ্যা দৈনিক দুই হাজার ৩২০ পর্যন্ত উঠতে পারে বলে ল্যানসেটের একটি রিপোর্টে জানানো হয়েছে। করোনার প্রথমপর্বে দৈনিক সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা ১ হাজার ২৯০ জন।

ল্যানসেটের রিপোর্টে জানানো হয়েছে, ভারতে কোভিডের প্রথম ঢেউয়ের থেকে মারাত্মক প্রভাব পড়ছে দ্বিতীয় ঢেউ। করোনার দ্বিতীয় ঢেউয়ে মৃদু উপসর্গ বা উপসর্গহীন আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি। যার ফলে আক্রান্তের তুলনায় মৃত্যুর হার এখনও পর্যন্ত অনেকটাই কম। তবে যে হারে সংক্রমণ বাড়ছে, তাতে মৃত্যুর হার কম হলেও মৃত্যুর সংখ্যা বাড়বে তা আর বলার অপেক্ষা রাখে না। সংক্রমণের তুলনায় মৃত্যুর হার কম হলেও সংক্রমণ বাড়ার পাশাপাশি মৃত্যুর সংখ্যা বাড়ছে। দেশে দেশ পর পর তিন দিন করোনায় মৃত্যুর সংখ্যা হাজার ছাড়াল।

ল্যানসেটের রিপোর্ট অনুযায়ী করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে তরুণ প্রজন্মকেও করোনা টিকার আওতায় নিয়ে আসতে হবে। ৪৫ বছরের কম বয়সিদেরও করোনার টিকা দিতে হবে। আর তার জন্য প্রয়োজন করোনার টিকার উৎপাদন বাড়ানো। রিপোর্টে বলা হয়েছে, সম্পূর্ণ লকডাউন করোনা থেকে বাঁচার উপায় নয়। করোনা থেকে বাঁচতে ছোট ছোট লকডাউন প্রয়োজন। করোনা বিধি কঠোরভাবে মেনে চলা প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here