Home Featured মাত্র ৫ বছরে ঘূর্ণিঝড়ের সংখ্যা বেড়েছে ৩২ শতাংশ, উদ্বেগ বাড়ছে হাওয়া অফিসে

মাত্র ৫ বছরে ঘূর্ণিঝড়ের সংখ্যা বেড়েছে ৩২ শতাংশ, উদ্বেগ বাড়ছে হাওয়া অফিসে

0
মাত্র ৫ বছরে ঘূর্ণিঝড়ের সংখ্যা বেড়েছে ৩২ শতাংশ, উদ্বেগ বাড়ছে হাওয়া অফিসে
Parul

মহানগর ওয়েবডেস্ক: অক্ষি, তিতলি, গাজা, আইলা, ফণি, বুলবুল। নাম শুরু করলে শেষ করার উপায় নেই, চলতেই থাকবে। শেষ কয়েক বছরে এমনই একাধিক ঝড় আছড়ে পড়েছে আরব সাগর ও ভারত মহাসাগরের উপকূলে। তালিকায় শুধু এই কটি নয়, রয়েছে আরও। কিন্তু এই অল্প সময়ে এত ঝড় ঘুম ছোটাচ্ছে আবহাওয়া দফতরের। তথ্য বলছে, মাত্র ৫ দেশে ঝড়ের সংখ্যা বেড়েছে ৩২ শতাংশ। যা রীতিমতো চিন্তার বিষয় দেশবাসীর জন্য।

একে দূষণের ও বিশ্ব উষ্ণায়ণের জেরে আবহাওয়ার বিপুল পরিবর্তন ঘটেছে গোটা বিশ্বের পাশাপাশি ভারতেও। এর মাঝে এমন ঘূর্ণিঝড়ের তাণ্ডব কপালের ঘাম ছোটাচ্ছে শীর্ষ কর্তাদের। দেশের আবহাওয়ার উপরও বিশালভাবে প্রভাব ফেলছে এই ঘূর্ণিঝড়। হাওয়া অফিসের তথ্য বলছে, ২০১৮-১৯ এই সময়ে দেশে ৭ টি ঘূর্ণিঝড় হয়েছে। সেই ১৯৮৫ সালের পর এতগুলি ঘূর্ণিঝড় ১ বছরে দেখেনি দেশ। এবং গত ২ বছরে দেশে আছড়ে পড়েছে ৬ টি করে ঘূর্ণিঝড়।

উল্লেখ্য, এই বছরের এপ্রিল মাসে দেশের দক্ষিণ উপকূলে আছড়ে পড়েছিল ঘূর্ণিঝড় ফণী। যার জেরে কার্যত নাকানি চোবানি খেতে হয় ওড়িশাকে। এর কিছুটা প্রভাব পড়েছিল বাংলাতেও। এছাড়া আরও এক ঘূর্ণিঝড় বায়ুর তান্ডবে দেশের বিভিন্ন প্রান্তে বর্ষার মরসুমের বিপুল পরিবর্তন ঘটে। এছাড়া দিনে দিনে ঘূর্ণি ঝড়ের পরিমাণ যেভাবে বাড়ছে তাতে আবহাওয়ায় বিপুল প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা হাওয়া অফিসের

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here