বড়সড় জরিমানার কোপ পড়তে পারে ঘাড়ে, হাতে আর ১৩ দিন! আধার-প্যান নিয়ে বড় ঘোষণা

0
9739
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: সংযুক্তিকরণের পথে অনেক আগে থেকেই হেঁটেছে কেন্দ্রীয় সরকার। এক্ষেত্রে তাদের সবচেয়ে বড় ‘হাতিয়ার’ আধার। ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে শুরু করে মোবাইল, সবেতেই আধার সংযুক্তিকরণের নির্দেশ দেওয়া হয়েছে। সবশেষে প্যান কার্ডের সঙ্গে আধার সংযোগের নির্দেশিকা জারি করা হয়েছিল। সংযুক্তিকরণের সময়সীমা কিন্তু শেষের পথে। কারণ হাতে আর মাত্র ১৩ টা দিন।

৩০ সেপ্টেম্বর শেষ হচ্ছে আধারের সঙ্গে প্যান কার্ড সংযোগের সময়সীমা। আর এই সময়সীমার মধ্যে সংযুক্তিকরণ না হলে দিতে হবে বড়সড় জরিমানা। বিবৃতি দিয়ে এমনটাই জানানো হয়েছে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেসের পক্ষ থেকে। নির্দেশ অনুসারে, এই সময়সীমা যদি পার হয়ে যায় তবে ৫০ হাজার টাকার ওপরে লেনদেন করা যাবে না। আর জরিমানা হিসাবে আয়কর রিটার্নও দাখিল করা যাবে না। উল্লেখ্য, চলতি বছর ১ এপ্রিল থেকে আয়কর দেওয়ার ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করা হয়েছে।

সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস মনে করছে, অনেক প্যান কার্ডই আধারের সঙ্গে সংযুক্ত হয়নি বলে তাদের কাছে খবর রয়েছে। সেই কারণেই সময়সীমা বাড়ানো হয়েছে বলে জানিয়েছে তারা। অনুমান, এই সময় জরিমানা থেকে বাঁচার জন্য সকলেই আধার-প্যান সংযুক্তিকরণ করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here