একত্রে লোকসভা ও বিধানসভা নির্বাচন সম্ভব! কেন্দ্রকে আইন পরিবর্তনের পরামর্শ ল কমিশনের

0
45

ডেস্ক: দেশে লোকসভা ও বিধানসভা নির্বাচন একত্রে সম্পন্ন করার জন্য উঠে পড়ে লেগেছে সরকার। সম্প্রতি সাংবাদিক বৈঠকে মুখ্য নির্বাচন কমিশনার ওম প্রকাশ রাওয়াত জানিয়ে দিয়েছিলেন, পর্যাপ্ত ব্যবস্থা ও সংবিধানের প্রয়োজনীয় পরিবর্তন ছাড়া সম্ভব নয় একত্রে নির্বাচন। ঠিক তার পরেই এবার একত্রে নির্বাচন সংগঠিত করার জন্য কেন্দ্রকে সংবিধান পরিবর্তনের পরামর্শ দিল আইন কমিশন।

জল্পনাটা শুরু হয়েছিল চলতি মাসের প্রথম সপ্তাহেই। সেই সময় বিজেপি ও কংগ্রেসের প্রতিনিধি দল একটি বৈঠক করে ল কমিশনের সঙ্গে। আর তার পরেই ছড়িয়ে পড়ে গুঞ্জনটা। অনুমান করা হয়, আসন্ন ২০১৯ লোকসভা নির্বাচনের সঙ্গে দেশের ডিসেম্বরে চার রাজ্যে (মধ্যপ্রদেশ, রাজস্থান, মিজোরাম এবং ছত্তিসগড়) বিধানসভা নির্বাচনও করাতে চায় বিজেপি সরকার। এবং এই সংক্রান্ত প্রস্তাব ইতিমধ্যেই নির্বাচন কমিশনের কাছে পেশ করেছে বিজেপি প্রধান অমিত শাহ। যদিও বিজেপির তরফ থেকে এই সংক্রান্ত প্রস্তাব পেশের কথা স্বীকার করা হয়নি। এরপরই মুখ্য নির্বাচন কমিশনার ওম প্রকাশ রাওয়াত জানিয়ে দেন, ‘এই বিষয়টি বাস্তবায়িত করতে গেলে যে আইনি রক্ষাকবচের প্রয়োজন তা নেই। সেহেতু কোনও ভাবেই এই মুহূর্তে এটা সম্ভবপর নয়।’ এছাড়াও ইভিএম সমস্যা সহ নানান সমস্যার কথা উল্লেখ করেন তিনি।

ঠিক তার পরেই দেশের ল কমিশনের তরফে সংবিধান পরিবর্তনের পরামর্শ দেওয়া হল কেন্দ্রীয় সরকারকে। আর আইন পরিবর্তন যদি সম্ভব হয় তাহলে ২০১৯ সালের মে মাসে দেশে লোকসভা ও বিধানসভা নির্বাচন একত্রে করা সম্ভব হবে বলেই মনে করছেন আইন বিশ্লেষকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here