কলকাতা: কাটার নাম নিচ্ছে না কলকাতা হাইকোর্টের অচলাবস্থা। পর্যাপ্ত বিচারপতি না থাকার কারণে আইনজীবীরা যে ধর্মঘট ডেকেছিলেন তা ১৮ এপ্রিল পর্যন্ত চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিল আইনজীবী সংগঠন। আইনজীবীদের তিনটি সংগঠন বৈঠক করে এই সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১৯ এপ্রিল পরিবর্তী কর্মসূচী নিয়ে ফের বৈঠকে বসবে আইনজীবী সংগঠন।

এই সিদ্ধান্তের পর সংগঠনের সভাপতি উত্তম মজুমদার জানান, বৈঠকে কর্মবিরতির বিষয়ে সহমত হয়েছেন ৫০০ আইনজীবী। তারা সকলেই বৈঠকে উপস্থিত ছিলেন। সবাই জানিয়েছেন যতদিন না পর্যাপ্ত পরিমাণ বিচারপতি নিয়োগ হচ্ছে ততদিন এই কর্মবিরতি চলবে।

প্রসঙ্গত, প্রয়োজনের তুলনায় অনেক বিচারপতি কম থাকার ক্ষোভে ১৯ ফেব্রুয়ারি থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির ডাক দিয়েছেন আইনজীবীরা। হাইকোর্টে এই মুহূর্তে থাকার কথা ৭২ জন বিচারপতির, কিন্তু রয়েছেন মাত্র ২৯ জন আইনজীবী। ফলে প্রচুর মামলা দীর্ঘদিন ধরে জমে রয়েছে যার শুনানি সম্ভব হচ্ছে না। এই সমস্যার কথা জানিয়ে চিঠিও লেখা হয়েছিল রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীকে। এখানেই শেষ নয়, চিঠির মাধ্যমে সমস্যার বিষয়টি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি সহ আইনমন্ত্রককেও ওয়াকিবহাল করা হয়। কিন্তু কিছুতেই কাজ না হওয়ায় একপ্রকার বাধ্য হয়ে কর্মবিরতির সিদ্ধান্ত নিয়েছেন আইনজীবীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here