kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: এটা হওয়ার কথা ছিল আগেই। নানা কারণে হয়ে উঠতে পারেনি। তবে শেষ পর্যন্ত কমন মিনিমাম এজেন্ডা (ন্যূনতম অভিন্ন কর্মসূচি) নিয়ে মাঠে নামতে চলেছে রাজ্যের বাম ও কংগ্রেস শিবির। লোকসভা ভোটের আগে যে জোটের সলতে পাকানো সম্ভব হয়নি, সেই সলতে পাকিয়ে এখন শুভারম্ভ হওয়ার অপেক্ষা। দীপাবলির পরই অভিন্ন কর্মসূচি চূড়ান্ত করে কাঁধে কাঁধ মিলিয়ে তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে রাজনৈতিক প্রতিরোধ গড়ে তোলা হবে। বুধবার বিধানভবনে এক সাংবাদিক বৈঠক করে জানান প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র।

দিনকয়েক আগেই অবশ্য বিধানভবনে গোটা আলিমুদ্দিন উঠে চলে যাওয়ায় এই জোটের আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা শুরু হয়ে গিয়েছিল। তবে সোমেনের বক্তব্য এটুকু স্পষ্ট হয়েছে, এখন থেকেই জোট ঘোষণা পক্ষপাতী নয় কোনও শিবির। প্রথম বরং একই কর্মসূচি চলুক, একই ইস্যু নিয়ে কাছাকাছি আসুক দু’দল। নির্বাচনের আগে আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা করা হলেও হতে পারে। এরমধ্যে, বৃহস্পতিবারই নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে সিপিএম তথা কমিউনিস্ট পার্টির শততম প্রতিষ্ঠা বার্ষিকীর পর দুই শিবির আলোচনায় বসবে বলে জানা গিয়েছে।

এই প্রসঙ্গে প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র জানান, ‘দীপাবলির মধ্যেই আমরা চাইছি কমন মিনিমাম প্রোগ্রাম চূড়ান্ত করে ফেলতে। দীপাবলি শেষ হলেই রাস্তায় নামা হবে।’ বস্তুত সোমেন অকপটেই স্বীকার করে নেন যে তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে লড়তে জোট করা ছাড়া আর কোনও বিকল্প নেই সিপিএম-কংগ্রেসের সামনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here