Home Featured বাজ পড়ে দুই রাজ্যে মৃত ৫৬, আবহাওয়ার ”অস্থিরতা”ই কারণ বলছেন বিশেষজ্ঞরা

বাজ পড়ে দুই রাজ্যে মৃত ৫৬, আবহাওয়ার ”অস্থিরতা”ই কারণ বলছেন বিশেষজ্ঞরা

0
বাজ পড়ে দুই রাজ্যে মৃত ৫৬, আবহাওয়ার ”অস্থিরতা”ই কারণ বলছেন বিশেষজ্ঞরা
Parul

মহানগর ওয়েবডেস্ক: শনিবার উত্তর প্রদেশ ও বিহারে বজ্রাঘাতে কমপক্ষে ৫৬ জনের মৃত্যু হয়েছে। উত্তরপ্রদেশে মৃত  ২৩ ও আহত ২৯ জন। সরকারি সূত্রে জানানো হয়েছে প্রয়াগরাজে (এলাহাবাদ) মৃত্যু হয়েছে ৮ জনের, মির্জাপুরে ৬ জনের, কৌশাম্বীতে ২ জন ও জৌনপুরে ১ জন। ত্রাণ কমিশনারের দফতর সূত্রে বলা হয়েছে প্রয়াগরাজে ৯ জন, মির্জাপুরে ১০ জন ও কৌশাম্বীতে ৪ জন মারাত্মক ভাবে দগ্ধ হয়েছে।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই দুর্ঘটনার জন্য শোকপ্রকাশ করে মৃতদের পরিবারবর্গকে ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দিতে জেলাশসকদের নির্দেশ দিয়েছেন। আহতদের সুচিকিৎসা নিশ্চিত করতে প্রশাসনকে যথাযথ ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

একইদিনে বিহারে বজ্রপাতে মৃত্যু হয়েছে ২৩ জনের। তার মধ্যে ভোজপুর জেলাতেই মৃত্যু ৯ জনের বলে সরকারের তরফে জানানো হয়েছে। ক্ষতিগ্রস্ত অন্যান্য জেলাগুলি হল সারান, কাইমুর, পাটনা ও বক্সার। শুক্রাবারও বাজ পড়ে বিহারের পাঁচটি জেলায় মৃত্যু হয়েছিল ৮ জনের।

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন। একই সঙ্গে আবহাওয়া খারাপ থাকাকালীন রাজ্যবাসীকে বাড়ির ভেতরে থাকার আবেদন জানিয়েছেন। গত এক সপ্তাহের মধ্যে বিহারে শুধু বজ্রপাতেই মৃত্যু হল শতাধিক ব্যক্তির।

আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছেন, বিহার এবং উত্তর প্রদেশের পূর্ব দিকে স্বাভাবিকের থেকে বেশি তাপমাত্রা এবং বঙ্গোপসাগর থেকে আসা জলীয়বাস্পপূর্ণ বাতাস আবহাওয়ায় এক ধরনের ”অস্থিরতা” তৈরি করায় এই বজ্রপাতের ঘটনা ঘটেছে। আবহাওয়া দফতরের ডিরেক্টার জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, আবহাওয়ার এই ধরনের অস্বাভাবিকতার বিষয়ে দুই রাজ্যকেই আগাম সতর্কবার্তা দেওয়া হয়েছিল। আঞ্চলিক আবহাওয়া দফতর থেকেও পাটনার বিপর্যয় মোকাবিলা দফতর ও গণ মাধ্যমের সঙ্গে যোগাযোগ করা হয় বলে জানিয়েছেন মহাপাত্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here