pan

মহানগর ওয়েবডেস্ক: আধার কার্ডের সঙ্গে প্যানকার্ড লিঙ্ক করার কথা আগেই জানানো হয়েছিল কেন্দ্রীয় সরকার। বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যের সঙ্গে আধার লিঙ্কের বিষয় নিয়ে বিরোধীরা সমালোচনাও করেছে। কিন্তু কেন্দ্র তার নির্দেশ বহালই রেখেছে। সেই অনুযায়ীই আধারের সঙ্গে প্যান কার্ড লিঙ্কের সময়সীমা বাড়ালো আয়কর দফতর। এই সময়ের মধ্যে সংযুক্তিকরণ না করলে বাতিল হতে পারে আপনার প্যানকার্ড!

আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আধার-প্যান লিঙ্ক করার সময়সীমা বাড়িয়েছে আয়কর দফতর। এর মধ্যে লিঙ্ক না করালে বাতিল হবে সমস্ত প্যানকার্ড। আধার-প্যান লিঙ্ক করার জন্য আপনাকে www.incometaxindiaefiling.gov.in-এই সাইটে যেতে হবে।

সেখানে লিংক আধার অপশনে ক্লিক করতে হবে। যদি আপনার অ্যাকাউন্ট না থাকে তবে রেজিস্ট্রেশন করতে হবে। লগ ইন করলে একটি পেজ খুলবে। তারপরে নীল স্ট্রিপের প্রোফাইল বেছে নিতে হবে। সেখানেই আধার কার্ড লিঙ্কের অপশন পাওয়া যাবে। সেটিকে সিলেক্ট করে আধার নম্বর ও ক্যাপচা কোড দিয়ে আধার লিঙ্ক অপশনে ক্লিক করতে হবে। তবে, মোবাইলের মাধ্যমেও প্যান কার্ড ও আধার কার্ড লিংক করতে পারেন। 567678 অথবা 56161 নম্বরে এসএমএস করে আধার ও প্যান কার্ড লিঙ্ক সম্ভব।

ভুয়ো তথ্য বা ভুয়ো প্যানকার্ড নজরে আনতেই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে আয়কর দফতরের তরফে বলে জানা যাচ্ছে। আয়কর দফতর সূত্রে খবর, গোটা দেশজুড়ে প্রচুর ভুয়ো প্যানকার্ডের সন্ধান পেয়েছে তারা। সেই সমস্ত কার্ড বাজেয়াপ্ত করতেই এই লিঙ্কের পদক্ষেপ নেওয়া হয়েছে। তাই কড়া নির্দেশ দেওয়া হয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে আধার-প্যান লিঙ্ক না করালে সেইসব প্যানকার্ড বাতিল হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here