news bengali kolkata

Highlights

  • সকাল ১১ টা নাগাদ জঙ্গলে আগুন দেখতে পাওয়া যায়
  • ঘটনাস্থলে বনদফতরের কর্মী ও দমকল
  • হাতি, সাপ সহ জঙ্গলের বিভিন্ন প্রজাতির প্রাণীর প্রাণনাশের আশঙ্কা

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: থোড়াই কেয়ার বনদফতরের নিষেধাজ্ঞা। ফের জঙ্গল জুড়ে আগুন লাগানোর ঘটনা ঘটল। দোলের আগের দিন বা হোলির সময় ‘ন্যাড়া পোড়া’ হয়। সেই ধরনের রীতি মেনেই জঙ্গলে আগুন লাগানো হয়। আবার এভাবে বন পুড়িয়ে শিকার করাও হয়ে থাকে এই অঞ্চলে। জঙ্গল জুড়ে ব্যাপক ক্ষতিতে সরব হয়েছে পরিবেশ ও পশুপ্রেমীরা।

পশ্চিম মেদিনীপুর জেলার মেদিনীপুর সদর ব্লকের অন্তর্গত গুড়গুড়িপাল থানার শালিখার জঙ্গলে এই আগুন লাগানোর ঘটনা ঘটেছে। এলাকা জুড়ে ছড়িয়ে পড়েছে চাঞ্চল্য। মঙ্গলবার বেলা এগারোটা নাগাদ স্থানীয় বাসিন্দারা দেখতে পান জঙ্গলের ভেতরে দাউদাউ করে আগুন জ্বলছে। এরপরে গ্রামবাসী আগুন নেভানোর চেষ্টা করে। ব্যর্থ হলে খবর দেওয়া হয় বনদফতরে। বনকর্মীরা এলাকায় এসে আগুন নেভানোর চেষ্টা করছে। খবর দেওয়া হয়েছে দমকল বিভাগকেও। গত এক মাসে এই নিয়ে তিনবার ওই জঙ্গলে আগুন লাগানোর ঘটনা ঘটল।

আতঙ্কিত গ্রামবাসী মনে করছে, জঙ্গলের ভেতরে হাতি ও অনেক সাপ রয়েছে। এভাবে বারবার জঙ্গলে আগুন লাগালে ওই প্রাণীগুলি লোকালয়ে প্রবেশ করে। ফলে ক্ষতির সম্ভাবনা থাকে। গত একমাসে বেশ কয়েকবার এলাকায় পোস্টারিং করে এই ধরণের আগুন লাগানো থেকে বিরত থাকতে অনুরোধ জানানো হয়েছিল বনদফতরের পক্ষ থেকে। বলা হয়েছিল, আগুন লাগানো ও শিকার করা অন্যায়। তার পরেও বারবার এভাবে আগুন লাগানোর ঘটনা ঘটেছে। প্রতিবাদে সরব হয়েছে পরিবেশ ও পশুপ্রেমীরা। দোষীদের চিহ্নিত করে কড়া শাস্তির দাবি উঠছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here