national news

মহানগর ওয়েবডেস্ক: রবিবার শেষ হওয়ার কথা ছিল চতুর্থ দফার ডাউন পর্ব। যদিও তার আগেই শনিবার পঞ্চম দফায় ৩০ জুন পর্যন্ত লাগু করে দেওয়া হল লকডাউন। কিন্তু এর মধ্যেই ধাপে ধাপে লকডাউন খোলার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জারি করা এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কনটেনমেন্ট জোন ছাড়া বাকি সব জায়গায় ধাপে ধাপে খোলা হবে সব। এদিন আনলক পর্বের প্রথম দফায় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ভিন রাজ্যে যাতায়াতের ওপর যে বিধি-নিষেধ এতদিন ছিল, তা তুলে দেওয়া হল। অর্থাৎ এখন থেকে কোনরকম পারমিট ছাড়াই ভিন রাজ্যে যাতায়াত করতে পারবে মালবাহী গাড়ি ও সাধারণ মানুষ।

শনিবার কেন্দ্রীয় সরকারের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে, আগামীকাল থেকে ভিন রাজ্য ও রাজ্যের অভ্যন্তরে যাতায়াত করতে থাকছে না আর কোন বাধা। কোনরকম অনুমতি ও পারমিট ছাড়াই যাতায়াত করতে পারবেন সাধারণ মানুষ এবং মালবাহী গাড়ি। তবে কেন্দ্র এক্ষেত্রে ছাড় দিলেও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দিয়ে দেওয়া হয়েছে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে। স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে রাজ্য সরকার যদি চায় সে ক্ষেত্রে জন স্বাস্থ্যের ওপর গুরুত্ব দিয়ে মানুষের গতিবিধির ওপর নিয়ন্ত্রণ করতে পারবে তারা। এর পাশাপাশি, রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ জারি থাকবে। আগে এই নিয়মাবলী ছিল সন্ধ্যে সাতটা থেকে। জরুরি প্রয়োজন ছাড়া এই সময় বাড়ির বাইরে বের হওয়া যাবে না।

দেশের অর্থনৈতিক পরিস্থিতির দিকে গুরুত্ব দিয়েই লাগু করা হয়েছে লকডাউন ৫.০। তবে এই লকডাউনকে ‘আনলক ওয়ান’ হিসেবে দেখছে সরকার। সরকারের তরফেই জানানো হয়েছে, ৮ জুন থেকে প্রার্থনাস্থল অর্থাৎ মন্দির, মসজিদ, গির্জা গুরুদ্বারাও খুলে দেওয়া হবে। হোটেল, রেস্তোরাঁ শপিং মলও খুলে দেওয়া হবে ৮ জুন থেকে। তবে সিনেমা থিয়েটার এর মত বিনোদনমূলক ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি থাকবে বলেও জানানো হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here