মহানগর ওয়েবডেস্ক: করোনার সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে আগামী ৩ মে পর্যন্ত লকডাউনের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই দিন আসতে এখন মেরেকেটে বাকি এক সপ্তাহ। ইতিমধ্যে লকডাউনের জেরে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার গতি কমে গিয়েছে বলে দাবি করছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এহেন পরিস্থিতিতে বেশ কয়েকটি রাজ্যের বেশ কিছু এলাকা থেকে ৩ মে-র পরও লকডাউন না তোলার সম্ভাবনা দেখা দিয়েছে।

ইতিমধ্যে দিল্লি সরকারের তরফে আগে থেকেই জানিয়ে দেওয়া হয়েছে, রাজধানীতে লকডাউন ১৬ মে পর্যন্ত জারি রাখতে হবে। রাজধানী দিল্লির পর অন্যান্য রাজ্যগুলিও একই পথে হাঁটতে পারে বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, পঞ্জাব, পশ্চিমবঙ্গ ও ওড়িশা লকডাউন বাড়ানোর পক্ষেই রয়েছে। অন্যদিকে ছ’টি রাজ্য পরিষ্কার জানিয়ে দিয়েছে যে তারা কেন্দ্রীয় সরকারের গাইডলাইন অনুসরণ করবে। এই তালিকায় অন্ধ্রপ্রদেশ, হরিয়ানা, কর্ণাটক, তামিলনাড়ু, গুজরাত ও হিমাচল প্রদেশ রয়েছে৷ অসম, বিহার ও কেরলের মতো রাজ্যগুলি লকডাউন নিয়ে এখনঅ কোনও সিদ্ধান্তে উপনিত হয়নি বলেই জানা যাচ্ছে।

ফলে ৩ মে-র পরও একাধিক রাজ্যের বিশেষ করে রেড জোনগুলোতে লকডাউন জারি থাকতে পারে। মহারাষ্ট্র ও তেলেঙ্গানা ছাড়াও মধ্যপ্রদেশ সহ উত্তরপ্রদেশের বেশ কিছু জেলা এই তালিকায় রয়েছে। পশ্চিমবঙ্গেও সংক্রমণমুক্ত এলাকাগুলিতে ছাড় দিয়ে কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা, হুগলি, পূর্ব মেদিনীপুরের মতো জেলাগুলিতে লকডাউন চালিয়ে যাওয়া হবে মনে জানা যাচ্ছে৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here