Home Featured করোনা থেকে সেরে ওঠার পর দেখা দিচ্ছে লং কোভিড,  প্রকাশিত রিপোর্টে উদ্বেগ বাড়ল বিশেষজ্ঞদের

করোনা থেকে সেরে ওঠার পর দেখা দিচ্ছে লং কোভিড,  প্রকাশিত রিপোর্টে উদ্বেগ বাড়ল বিশেষজ্ঞদের

0
করোনা থেকে সেরে ওঠার পর দেখা দিচ্ছে লং কোভিড,  প্রকাশিত রিপোর্টে উদ্বেগ বাড়ল বিশেষজ্ঞদের
Parul

মহানগর ডেস্ক: করোনা নিয়ে মানুষের আতঙ্কের শেষ নেই। করোনার ভ্যাকসিন তৈরি হয়ে গিয়েছে। করোনার ভ্যাকসিন সাধারণ মানুষকে দেওয়া শুরু হয়ে গিয়েছে। কিন্তু তারপরেও নিস্তার নেই।  বার করোনা ভাইরাস তার রূপ বদলাচ্ছে। তার মধ্যে দেখা দিচ্ছে লং কোভিড। বর্তমানে চিকিৎসকরা লং কোভিড নিয়ে চিন্তায় রয়েছেন।

কী এই লং কোভিড? বিশেষজ্ঞরা জানিয়েছেন, করোনা সংক্রমণের চার সপ্তাহের পরেও যদি তার উপসর্গ থেকে যায়, তাকে লং কোভিড বলা হয়। দেখা গিয়েছে, করোনা থেকে সেরে ওঠে প্রতি ১০ জনে একজন লং কোভিডে ভুগছেন। সিঙ্গাপুরের তিনটে হাসপাতালের ২৮৮ জনকে নিয়ে এই সমীক্ষা করা হয়। তারপরেই বিশেষজ্ঞরা এই সিদ্ধান্তে এসেছেন।

এই লং কোভিডের জেরে শ্বাসকষ্ট, বমিবমি ভাব, অনিদ্রা দীর্ঘদিন ধরে থেকে যাচ্ছে। এছাড়াও লং কোভিডের অন্যতম উপসর্গ হল সারা শরীরে যন্ত্রণা, উচ্চ কোলেস্টেরল, অস্বস্তি, উচ্চ রক্তচাপ ও ক্লান্তিভাব। জানা গিয়েছে, উপসর্গহীন করোনা রোগীদের ১৯ শতাংশ সুস্থ হওয়ার পরে লং কোভিডে ভুগছেন। করোনা উপসর্গ কিন্তু হাসপাতালে ভর্তি হননি, এই রকম ২৭.৫ শতাংশ রোগী সেরে ওঠার পর লং কোভিডে ভুগছেন।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, লং কোভিডে পুরুষদের থেকে মহিলারা বেশি আক্রান্ত হচ্ছেন। এর শুধু শারীরিক প্রভাব নয়, মানসিক প্রভাবও যথেষ্ট রয়েছে। এই লং কোভিডে ভোগার সঙ্গে সঙ্গে অ্যানজাইটি  বা উদ্বেগের মতো  উপসর্গের পাশাপাশি মানসিক অবসাদ দেখা দিয়েছে। যার ফলে করোনা থেকে সেরে ওঠার পরেও লং কোভিডের সঙ্গে মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়ছেন সাধারণ মানুষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here