মহানগর ওয়েবডেস্ক: ভারতে নির্মিত হাইড্রক্সিক্লোরোকুইনের চাহিদা বিদেশের বাজারে তুঙ্গে উঠেছে। করোনার সঙ্গে লড়ছে হাইড্রক্সিক্লোরোকুইন ও অ্যাজিথ্রোমাইসিন মারাত্মক কাজ করছে বলে দাবি করা হয়েছে বিশেষজ্ঞ মহলে। ফলে ইতিমধ্যেই একাধিক দেশকে এই ওষুধ রপ্তানি করা শুরু করেছে ভারত। তবে এতে জন্ম নিয়েছে নতুন উদ্বেগ। দেশেই এই ওষুধের চাহিদা জোগান দেওয়া যাবে তো? দেশে প্রয়োজন হলে কম পড়বে না তো ওষুধের পরিমাণ। এদিন এক সাংবাদিক বৈঠকে এই নিয়ে বিস্তারিত জানানো হয় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের অতিরিক্ত সচিব লভ আগরওয়াল জানান, আমাদের দেশের এই মুহূর্তে ১ কোটির কাছাকাছি হাইড্রক্সিক্লোরোকুইন প্রয়োজন পড়ছে। তবে ভারতে ইতিমধ্যেই ৩.২৮ কোটি হাইড্রক্সিক্লোরোকুইন ট্যাবলেট মজুত রয়েছে। ফলে কোনও ভাবেই দেশে এই ওষুধের সঙ্কট হবে না। অতিরিক্ত যে পরিমাণ ওষুধ ভারতে মজুদ রয়েছে তা থেকেই বিদেশে রপ্তানি করা।

অন্যদিকে দেশজুড়ে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা একই হারে বেড়ে চলেছে। এদিনও স্বাস্থ্যমন্ত্রকের তরফে যে বুলেটিন জারি করা হয়েছে তাতে স্পষ্ট আক্রান্ত ও মৃতের হারে কোনও পরিবর্তন আসেনি। এদিনের সাংবাদিক বৈঠকে লভ আগরওয়াল জানান, গত ২৪ ঘণ্টায় দেশে ৬৭৮ জন নতুন করোনা আক্রান্তের খবর মিলেছে। এই একই সময়ে ৩৩ জনের মৃত্যু হয়েছে।

এই নিয়ে গোটা দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৬,৪১২ ছুঁয়ে ফেলল। এখনও পর্যন্ত মৃতের সংখ্যা দেশে ১৯৯ বলে জানিয়েছেন স্বাস্থ্যবিভাগ। এদের মধ্যে ৫০৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন। যারা বাড়ি ফিরেছেন তাদেরও নিয়মিত নজরদারির মধ্যেই রাখা হচ্ছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here