kolkata bengali news

ডেস্ক: প্রধানমন্ত্রীর ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে শান দিয়ে সম্প্রতি ভারতীয় সেনাবাহিনীতে এক নয়া অতিথির আগমন ঘটেছে। বায়ুসেনায় যোগ দিয়েছে হেভি–লিফট হেলিকপ্টার ‘চিনুক’। সোমবার সকালে চণ্ডীগড়ে বায়ুসেনার ১২ উইং ঘাঁটিতে প্রায় ১৫টি হেভি–লিফট হেলিকপ্টার ‘চিনুক’কে বায়ুসেনায় সংযোজন করেন বায়ুসেনা প্রধান বিএস ধানওয়া। ‘চিনুক’-এর পর আরও এক অতিথিকে স্বাগত জানাতে তৈরি ভারতীয় সেনাবাহিনী। সেটি হল এম ৭৭৭ হাউৎজার বন্দুক, যা ‘মেক ইন ইন্ডিয়া’রই ফসল।

সূত্রের খবর, চলতি বছরের শেষেই সেনাবাহিনীর হাতে চলে আসবে এই এম ৭৭৭ হাউৎজার বন্দুক। বিএই সিস্টেম-কে ১৪৫ টি এম ৭৭৭ হাউৎজার বন্দুক তৈরির বরাত দিয়েছিল সেনা। মহীন্দ্রার সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে সেই বন্দুক তৈরি করেছে বিএই সিস্টেম। মহীন্দ্রা ডিফেন্স ফ্যাসিলিটিতেই তৈরি হয়েছে এই অত্যাধুনিক বন্দুক। বিএই সিস্টেম কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, আপাতত শুধুমাত্র আমেরিকা ও ইউনাইটেড কিংডম-এই হাউৎসার বন্দুক রয়েছে। তাদের পরেই এখন ভারতের ঝুলিতে এই উন্নতমানের বন্দুক শোভা পাবে।

 

এম ৭৭৭ হাউৎজার বন্দুকটি ১৫৫ এমএম ৩৯ ক্যালিবারের বন্দুক, যার শ্যুটিং রেঞ্জ প্রায় ২৪ কিলোমিটার। প্রতি মিনিটে পাঁচ রাউন্ড গুলি চালাতে পারে টানা দু’মিনিট। হালকা ও পোর্টেবল এই বন্দুক অনায়াসেই স্থল, জল এবং আকাশে ব্যবহার করা যায়। উল্লেখ্য, সম্প্রতি যে ‘চিনুক’ হেলিকপ্টার বায়ুসেনা পেয়েছে সেই হেলিকপ্টারই এই এম ৭৭৭ হাউৎজার বন্দুক এয়ারলিফ্ট করতে সক্ষম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here