রক্তের সম্পর্কে নয়, ভালোবাসা ও মায়ায় মুড়ে অরিজিৎ-এর গলায় ভেসে আসছে ‘মা’

0
89

মহানগর ওয়েবডেস্ক: ‘তুমি নরম ফুলের গান, তুমি গরম ভাতের ভাপ। তুমি অভিমানের চুপ, তুমি কান্না জমা মোম।’ ‘রঙ্গবতী’ ও ‘নীল দিগন্তে’-এর শিবপ্রসাদ মুখার্জী ও নন্দিতা রায় পরিচালিত ‘গোত্র’ সিনেমার তৃতীয় গান মুক্তি পেয়েছে। গানটির নাম ‘মা’। রক্তের সম্পর্ক নয় কিন্তু তাও একই ছাদের তলাতে থাকতে থাকতে মা ও ছেলের সম্পর্ক তৈরী হয়ে যায়। যেমনটা দেখানো হয়েছে ‘গোত্র’ সিনেমাতে। তারেক আলি (নাইজেল আক্কারা) ও মুক্তিদেবী (অনুসূয়া মজুমদার)-এর চরিত্রে অজান্তেই এক মা ও ছেলের গভীর সম্পর্ক হয়ে গিয়েছে। সেটাই দেখানো হয়েছে এই গানের মাধ্যমে। ভিন্ন ধর্ম, নেই কোনও নারীর টান, নেই রক্তের সম্পর্ক কিন্তু তাও সে ‘মা’। তাঁর খারাপ লাগা কিংবা মনোমালিন্য ফুটে উঠেছে অরিজিৎ সিং-এর গলাতে। গানটির সুর ও কথা অনিন্দ্য চট্টোপাধ্যায়ের।

সোশ্যাল মিডিয়াতে আপাতত মুক্তি পেয়েছে এই সিনেমার গান। যা রীতিমতো ট্রেন্ডিং রয়েছে সোশ্যাল মিডিয়াতে। কিছুদিন আগেই মুক্তি পেয়েছে এই সিনেমার ট্রেলার। সেইখানেই দেখা গিয়েছে কলকাতা তথা জেলার পাড়ায় পাড়ায় একটাই সমস্যা, প্রমোটার রাজ। মূলত নিঃসঙ্গী বৃদ্ধ-বৃদ্ধার একাকীত্বের সুযোগ নিয়ে বাড়ি হাতানোর চেষ্টা। দিন দিন যার পরিমাণ মাথাচাড়া দিয়েছে। কোনও বৃদ্ধ মহিলা কিংবা পুরুষের একা থাকার সুযোগ নিয়ে তাঁকে হত্যা করে অথবা ভুল বুঝিয়ে তাঁর বাড়ি হাতিয়ে বড় বিল্ডিং বানানো। আর সমস্যাকেই এবার বড়পর্দায় তুলে ধরেছেন পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়। সিনেমার নাম ‘গোত্র’।

এতদিন টিজার কিংবা প্রমোশনে সিনেমার গল্প কিছুটা বোঝা গেলেও এদিনের ট্রেলার প্রকাশের পর ‘গোত্র’-গল্প বোঝা গিয়েছে। তবে প্রমোটার রাজ উঠে আসলেও এখানে সবচেয়ে বড় ব্যাপার যেটি উঠে এসেছে সেটি হল রক্তের সম্পর্ক কিংবা একই জাতের না হয়েও কীভাবে মানুষের সঙ্গে মানুষের সম্পর্ক হয়। যেটি আজকালকার সমাজে বিরল। মানুষে মানুষে হানাহানি কিংবা জাত-পাত নিয়ে ঝগড়া পরিচালকদ্বয় কে ভাবিয়েছে। যার জন্যই সঠিক সময় ‘গোত্র’ নিয়ে আসতে চলেছেন শিবপ্রসাদ-নন্দিতা। যখন কোনও মা কোনও ছেলেকে সন্তান হিসাবে মেনে নেন সেখানে বাধা মানে না কোনও রক্ত কিংবা জাত-পাতের সম্পর্ক। জাতিভেদ, গোত্রভেদ কিংবা নারির টান ছাড়াও একটা সম্পর্ক হয় যার মানবিক সম্পর্ক। চলতি মাসে জন্মাষ্টমীতে মুক্তি পাবে ‘গোত্র’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here