ডেস্ক: দীর্ঘ অপেক্ষার পর অবশেষে প্রকাশিত হল মাধ্যমিক পরীক্ষার ফল। বুধবার সকাল ৯ টায় সাংবাদিক বৈঠক করে মাধ্যমিকের প্রথম ১০ জনের নাম ঘোষণা করেন মধ্যশিক্ষা পর্ষদের আধিকারিকরা। চলতি বছরের ১২ মার্চ শুরু হয়েছিল মাধ্যমিক পরীক্ষা। ৭৭ দিনের মাথায় ফলপ্রকাশ করা হল মাধ্যমিকের। মাধ্যমিকে প্রথম স্থান অধিকার করেছেন, কোচবিহারের সুনিতা একাডেমির ছাত্রী সঞ্জীবনী দেবনাথ। তার প্রাপ্ত নম্বর ৬৮৯।

দ্বিতীয় স্থান অধিকার করেছে, বর্ধমানের সাঁতরাগাছি হাইস্কুলের ছাত্র শীর্ষেন্দু সাহা তার প্রাপ্ত নম্বর ৬৮৮। এছাড়া তৃতীয় স্থানে রয়েছে তিনজন। ময়ূরাক্ষী সরকার (জলপাইগুড়ি স্কুল), মৃন্ময় মণ্ডল (জলপাইগুড়ি স্কুল), নীলব্জা দাস, এদের প্রত্যেকের প্রাপ্ত নম্বর ৬৮৭। চতুর্থ স্থানে উত্তর ২৪ পরগনার দ্বীপ গায়েন ৬৮৬, পঞ্চম স্থানে পশ্চিম মেদিনীপুরের অঙ্কিতা জানা, সপ্তম স্থানে মহাশ্বেতা হোমরা, অরিন্দম ঘোষ, পারমিতা মণ্ডল। এবং অষ্টম স্থানে রয়েছে, অরিন্দম সাহা, অনামিত্র মুখার্জি, দেবারতী পাঁজা, দিশা মণ্ডল, প্রেরণা মণ্ডল (চন্দননগর), রূপসিংহ বাবু।

এবারের মাধ্যমিকে মোট পরিক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লাখ ৮৪ হাজার ১৭৮ জন। যার মধ্যে পাশ করেছে ৮ লাখ ৯৯ হাজার ৫৬৪ জন। পাসের হার ৮৫.৪৯ শতাংশ। জেলা ভিত্তিক সাফল্যের হারের প্রথম হয়েছে পূর্ব মেদিনীপুর, দ্বিতীয় দ্বিতীয় স্থানে পশ্চিম মেদিনীপুর, তৃতীয় কলকাতা, চতুর্থ দক্ষিণ ২৪ পরগনা, পঞ্চম উত্তর ২৪ পরগনা। বুধবারই ছাত্রছাত্রীদের হাতে মার্কশিট ও শংসাপত্র তুলে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে স্কুলগুলিকে। এবং সকাল ১০টা পর্ষদের ক্যাম্প অফিস থেকে মার্কশিট ও শংসাপত্র বিতরণকরা হবে। ওই সময় থেকেই ছাত্র ছাত্রীরা মাধ্যমিকের ফল জানতে পারবেন এই ওয়েবসাইটগুলি থেকে–
www.wbbse.org
http://wbresults.nic.in
www.exametc.com
www.indiaresults.com
http://timesofindia.com
www.school.gradeup.co
www.schools9.com
www.vidyavision.com
www.jagranjosh.com
www.results.shiksha
www.westbengalonline.in

www.exametc.com সাইটে রোল নম্বর ও মোবাইল নম্বর আগে থেকে রেজিস্টার করা থাকলে, ফল চলে আসবে এসএমএসে।
মোবাইল ফোন থেকে এসএমএস করেও জানা যাবে মাধ্যমিকের ফল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here