bengali news bullet train

মহানগর ওয়েবডেস্ক: মহারাষ্ট্রে শিবসেনা-কংগ্রেস-এনসিপি জোট সরকারের নতুন জমানায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের ‘মুম্বই-আহমেদাবাদ বুলেট ট্রেন প্রকল্পে’র কাজ শুরু হবে কি না, তা নিয়ে প্রশ্ন উঠে গেল। শিবসেনা ও কংগ্রেসের তরফে আগেই জানানো হয়েছিল, ওই প্রকল্পে অর্থ বরাদ্দে কোনও আগ্রহ নেই নতুন সরকারের। ১.২ লাখ কোটি টাকার মুম্বই আহমেদাবাদ বুলেট ট্রেন প্রকল্পের বিষয়ে পর্যালোচনার নির্দেশ নিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে৷ তিনি আরও বলেন, মুম্বইয়ের আরে মিল্ক কলোনিতে মেট্রো কার শেডের কাজের জন্য যাঁরা বিরোধিতা করেছেন, সরকার তাঁদের বিরুদ্ধে সব মামলা তুলে নেবে৷ তিনি আরও বলেন, রাজ্যে ক্ষমতার দিশা বদলে গেছে৷ তাঁর দল শিবসেনা আগেই এই প্রকল্পের বিরোধিতা করে৷ কৃষকরা এই প্রকল্পের জন্য জমি অধিগ্রহণের বিরোধিতা করে আন্দোলন জোরালো করেছে৷ শিবসেনা তাঁদের পাশে দাঁড়িয়েছে৷ এখন রাজ্যে সেনার সরকার৷ তাই তারা যে এই প্রকল্প এগিয়ে নিয়ে যেতে তৎপর হবে না তা বলাই যায়৷

আরের কার শেডের কাজ বন্ধ করার পর মুখ্যমন্ত্রী বলেন, এখনই সরকার ৫০৮ কিলোমিটার প্রকল্প বন্ধ করছে না৷ বুলেট ট্রেন প্রকল্পের জন্য মোট ব্যয়ভার কেন্দ্র ও রাজ্য সরকার সমানভাবে বহন করার কথা। সেই চুক্তি অনুযায়ী প্রকল্পের ব্যয়ভারের কিছুটা অংশ গুজরাট সরকার, কিছুটা অংশ মহারাষ্ট্র সরকার এবং বাকি অংশ রেলমন্ত্রক বহন করবে। সেই চুক্তি অনুযায়ী ১ লক্ষ ২ হাজার কোটি টাকার এই বুলেট প্রকল্পের প্রায় ৫ হাজার কোটি টাকা খরচ করার কথা মহারাষ্ট্র সরকারের। আগের দেবেন্দ্র ফড়নবীশ সরকার সেই টাকা দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছিলেন। কিন্তু, সরকার বদলে বদলেছে পরিস্থিতি। বুলেট ট্রেন প্রকল্পের টাকা কৃষকদের উন্নয়নে ব্যয় করতে পারেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

শিব সেনার এক মুখপাত্র বলছেন আমাদের প্রথম লক্ষ্য কৃষকদের সমস্যার সমাধান। বুলেট ট্রেন প্রকল্পের জন্য বহু কৃষকের ক্ষতি হচ্ছে। আমরা আগেই ঠিক করে নিয়েছি, যদি কোনও প্রকল্প মানুষকে অসুবিধায় ফেলে তাহলে সেই প্রকল্প চালু রাখার মানেই হয় না। শিব সেনার মতো কংগ্রেস সূত্রও একই কথা বলছে। যার ফলে প্রস্তাবিত বুলেট ট্রেন প্রকল্প এখন অথৈ জলে। বুলেট ট্রেনের পাশাপাশি আরে কলোনিতে মুম্বই মেট্রো রেল প্রকল্প নিয়েও বড় সিদ্ধান্ত নিয়েছে মহারাষ্ট্রের নতুন সরকার। জোট সরকার সূত্রের খবর, উদ্ধব ঠাকরে জানিয়ে দিয়েছেন, আরে কলোনিতে আর একটাও গাছ কাটা হবে না। প্রয়োজনে বিকল্প ব্যবস্থা করতে হবে মুম্বই মেট্রো রেল কর্পোরেশনকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here