bengali news on floor test

মহানগর ওয়েবডেস্ক: অনেক চেষ্টা চরিত্রের পর বিজেপির বাড়া ভাতে ছাই দিয়ে মহারাষ্ট্রের কুর্সিতে বসেছেন উদ্ধব ঠাকরে৷ আজ বিধানসভায় মহারাষ্ট্র বিকাশ আগাডী জোটকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ দিতে হবে৷ শুক্রবার এনসিপি নেতা ও প্রাক্তন স্পিকার দিলীপ ওয়ালসে পাটিলকে প্রোটেম স্পিকার করা হয়৷ বিজেপির কালিদাস কোলাম্বকরকে সরিয়ে তাঁকে প্রোটেম স্পিকার করা হয়েছে৷ দেবেন্দ্র ফড়নবীশ সরকার প্রোটেম স্পিকারের তালিকা অনুমোদন করায় তার থেকে কালিদাসের নাম নির্বাচন করা হয়৷ দিলীপ পাটিল সদস্যদের মাথা গুনে ফ্লোর টেস্ট পরিচালনা করবেন৷ মহারাষ্ট্রের রাজ্যপাল বিএস কোশিয়ারি যৌথঅধিবেশনে ভাষণ দেবেন৷ বিধানসভার বিরোধী দলনেতা নিয়োগ করা হবে ১ ডিসেম্বর৷

মহারাষ্ট্রের শিবসেনা, এনসিপি এবং কংগ্রেসের আগাড়ী জোটের বিরুদ্ধে অখিল ভারত হিন্দু মহাসভার মুখপাত্র প্রমোদ পণ্ডিত যোশির দায়ের করা আবেদন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। দেশের সর্বোচ্চ আদালত জানিয়েছে, “যা আদালতের আওতার বাইরে সে বিষয়ে আদালতে আবেদন করা উচিত নয়। রাজনৈতিক দলগুলি যে প্রতিশ্রুতি দিয়েছে, তা মানতে হবে। আমরা আশা করি দলগুলি প্রতিশ্রুতি মেনে চলবে। তবে যদি কোনও কারণে তাঁরা তা না করে, সেক্ষেত্রেও আমরা এ বিষয়ে কিছু করতে পারি না।”

এদিকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীপদে শপথ নেওয়ার পর উদ্ধব ঠাকরে তাঁর প্রথম সভা থেকেই এক সময়ে ছত্রপতি শিবাজির রাজধানী রায়গড় দুর্গ সংরক্ষণের জন্য ২০ কোটি টাকা অনুমোদন করেন। এমনকী কৃষিঋণ মকুব কথাও ঘোষণা করেছেন। মুখ্যমন্ত্রী হিসাবে তাঁর প্রথম সাংবাদিক সম্মেলনে উদ্ধব ঠাকরে বলেন যে তিনি ইতিমধ্যেই তাঁর মুখ্য সচিবকে নির্দেশ দিয়েছেন কৃষকদের জন্য বিদ্যমান সমস্ত সরকারি প্রকল্পগুলি পর্যালোচনা করার জন্য। যেখানে বুঝতে পারা যাবে পূর্ববর্তী সরকার কৃষক সম্প্রদায়কে কতটা সহায়তা করেছিল। অন্যদিকে, আজ সকালেই মুখ্যমন্ত্রীর বাসভবন ‘বর্ষা’ খালি করার প্রক্রিয়া শুরু করেছেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here