ডেস্ক: প্লাস্টিক ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করল মহারাষ্ট্র সরকার। শুক্রবার গোটা মহারাষ্ট্রে প্লাস্টিক ব্যবহার করার শেষ দিন। আগামীকাল থেকে যদি কাউকে প্লাস্টিক ব্যবহার করতে দেখা যায় তাহলে তাঁকে পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। দ্বিতীয়বার কাউকে প্লাস্টিক ব্যবহার করতে দেখা গেলে জরিমানা হবে ১০ হাজার টাকা। তৃতীয়বার একই ভুল করলে অভিযুক্তকে দিতে হবে ২৫ হাজার টাকা। এমনকি সেই ব্যক্তির তিন মাস পর্যন্ত জেলও হতে পারে বলে জানা গেছে।

প্রসঙ্গত, এই প্রথম দেশের মধ্যে কোনও রাজ্যে সরকার প্লাস্টিক ব্যবহারের ওপর এরকম একটি কড়া নিষেধাজ্ঞা জারি করল সরকার। সাম্প্রতিক সময়ে অত্যাধিক বৃষ্টির কারণে কার্যত প্রায় ভেসেই যাচ্ছিল মুম্বই সহ গোটা মহারাষ্ট্র। এই অবস্থায় বম্বে পুরসভার আধিকারিকরা পরিস্থিতি খতিয়ে দেখতে যান এবং তখনই খেয়াল করেন যে, শহরের বিভিন্ন নালা, পাইপে জমে রয়েছে বহু প্লাস্টিক। এই প্লাস্টিক জমে থাকার ফলে জমে থাকা জল বেরিয়ে যাওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়ায়। এরকম ভয়াবহ পরিস্থিতি থেকেই রেহাই পেতে এই কঠোর পদক্ষেপ গ্রহণ মুম্বাই পুরসভার। প্লাস্টিক ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারির পর, কেউ সেই নিয়ম ভাঙার চেষ্টা করছে কিনা সেটা খতিয়ে দেখতে মুম্বাই পুরসভা ২৫০ জন ইন্সপেক্টর নিয়োগ করেছে। এরাই গোটা পরিস্থিতির ওপর কড়া নজরদারি রাখবে।

যদিও এই নয়া আইন চালু হওয়া নিয়ে ঘোরতর আপত্তি জানিয়েছেন ব্যবসায়ীরা। প্লাস্টিক প্রস্তুতকারক সংস্থা এবং বিভিন্ন ব্যবসায়ী সংগঠন দাবি করেছে যে, এরফলে তাঁদের ব্যবসা প্রভাবিত হতে পারে। যদিও ব্যবসায়ীদের এই কথায় কোনও কর্ণপাত করেনি প্রশাসন। সরকারের এই পদক্ষেপকে সাদরে গ্রহণ করেছেন মহারাষ্ট্রের আমজনতাও।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here